Apple এর পর মোদির মেক-ইন-ইন্ডিয়া স্বপ্নে সামিল Google, ভারতে তৈরি করবে অত্যাধুনিক স্মার্টফোন

Google ইতিমধ্যেই ভারতে Pixel ফোন তৈরির জন্য ফক্সকন টেকনোলজি গ্রুপের (Foxconn Technology Group) ভারতীয় ইউনিট, ভারত এফআইএইচের পাশাপাশি লাভা ইন্টারন্যাশনাল এবং ডিক্সন টেকনোলজিস ইন্ডিয়ার মতো দেশীয় নির্মাতাদের সাথে আলোচনা করেছে।

কিছুদিন আগে ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফর্নিয়ায় গুগলের সদর দপ্তরে, গুগলের (Google) প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট (Alphabet) সিইও সুন্দর পিচাই-এর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। আর তার একমাস পরে জানা যাচ্ছে যে, Google ভারতে Pixel স্মার্টফোন তৈরি করতে চায়। ব্লুমবার্গের (Bloomberg) রিপোর্ট অনুসারে, গুগলের এই পদক্ষেপটি প্রোডাকশন লিঙ্কড ইন্সেন্টিভস ( PLI )-এর সাথে যুক্ত, যার ফায়দা তুলে আন্তর্জাতিক প্রযুক্তি জায়েন্টটি এই দেশে স্মার্টফোন তৈরি করতে চাইছে। আর এই রিপোর্ট সত্যি হলে, গুগলের প্রোডাকশন পোর্টফোলিও চীনের বাইরেও বৈচিত্র্যময় হয়ে উঠবে। প্রসঙ্গত, Apple ভারতে ২০২৫ সালের মধ্যে তাদের ১৮ শতাংশ গ্লোবাল আইফোন প্রোডাকশন স্থানান্তর করতে চাইছে বলে ইতিমধ্যেই জানা গেছে।

 

রিপোর্টে বলা হয়েছে যে, ইতিমধ্যেই ভারতে Pixel ফোন তৈরির জন্য ফক্সকন টেকনোলজি গ্রুপের (Foxconn Technology Group) ভারতীয় ইউনিট, ভারত এফআইএইচের পাশাপাশি লাভা ইন্টারন্যাশনাল এবং ডিক্সন টেকনোলজিস ইন্ডিয়ার মতো দেশীয় নির্মাতাদের সাথে আলোচনা করেছে। গুগলের কনজিউমার হার্ডওয়্যার আর্মের অপারেটিং চিফ আনা কোরালেস এবং গ্লোবাল সাসটেইনিং প্রোডাক্ট অপারেশনের সিনিয়র ডিরেক্টর ম্যাগি ওয়েই এই বিষয়ে আলোচনা করতে ভারত সফর সেরে ফেলেছেন। যদিও এই আলোচনা প্রাথমিক পর্যায়ে আছে বলে মনে হচ্ছে এবং এই কোম্পানিগুলির সাথে চুক্তি না হলে গুগল এই কাজের জন্য অন্য অংশীদার খুঁজতে পারে।

 

গুগল বর্তমানে নিজেদের পরিষেবা প্রদানের জন্য ভারতীয় বাজারকে অন্যতম বলে মনে করছে। সম্প্রতি তারা গুগল ম্যাপে আপডেট এনেছে। এছাড়া গুগল, Reliance Jio-র সাথে হাত মিলিয়ে Jio Smartphone এদেশে লঞ্চ করেছে।

 

উল্লেখ্য, Google এর Pixel 5 এবং 6 সিরিজ ভারতে উপলব্ধ নয়। যদিও কোম্পানিটি গত বছর Pixel 7 সিরিজ লঞ্চ করেছিল। ফলে বলা যায়, সংস্থাটি ভারতের বাজারে তাদের নতুন স্মার্টফোন আনার কাজে মন দিয়েছে।

 

এদিকে, ভারত মেড-ইন-ইন্ডিয়া উদ্যোগকে এগিয়ে নিয়ে যেতে বিভিন্ন কোম্পানিকে উৎসাহ দিচ্ছে। ইতিমধ্যেই চীনা স্মার্টফোন সংস্থাগুলি ভারতের বিভিন্ন শহরে কারখানা স্থাপন করেছে। এছাড়া, স্যামসাংও ভারতে স্মার্টফোন তৈরি করতে উত্তর প্রদেশের নয়ডায় বিশ্বের বৃহত্তম মোবাইল কারখানা স্থাপন করেছে। সম্প্রতি, সংবাদ সংস্থা আইএএনএস জানিয়েছে যে, ভারতে এই বছরের এপ্রিল-মে মাসে মোবাইল ফোন রপ্তানি ১২৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

 

উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন এবং টেসলার (Tesla) সিইও ইলন মাস্কের (Elon Musk) সাথে টেসলার উচ্চমানের বৈদ্যুতিক গাড়ি ভারতে তৈরির সম্ভাবনা নিয়ে আলোচনা করেছেন৷ তারা দেশে স্টারলিংক ব্রডব্যান্ডের মাধ্যমে স্যাটেলাইট ইন্টারনেট কানেকশন চালু করার বিষয়েও আলোচনা হয়েছে বলে জানা গেছে।


Discover more from BestMaza

Subscribe to get the latest posts to your email.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Discover more from BestMaza

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker