Smartphones: বাজেট যদি হয় ২৫ হাজার টাকা, দেখে নিন সেরা ৫ স্মার্টফোন

আপনি যদি উল্লেখিত ২৫০০০ টাকার মধ্যে কোনো একটি ফোন কিনতে চান তবে নিচে আলোচ্য ৫টি মডেলের ফিচার ও দাম

আজকাল স্মার্টফোন নির্মাতা সংস্থাগুলি বাজেট রেঞ্জের থেকেও মিড-রেঞ্জ হ্যান্ডসেট লঞ্চ করার দিকে অধিক মনোনিবেশ করেছে। মূলত এখনকার ক্রেতারা সামান্য বেশি টাকা খরচ করে আরো বেশি অ্যাডভান্স ফিচার ব্যবহারের অভিজ্ঞতা লাভ করতে আগ্রহী থাকায় ব্র্যান্ডগুলি তাদের মার্কেটিং স্ট্র্যাটেজিতে পরিবর্তন এনেছে। এক্ষেত্রে হালফিলে ২৫,০০০ টাকার কম দামে একাধিক স্মার্টফোন লঞ্চ করা হয়েছে। এই তালিকায় – সদ্য আত্মপ্রকাশ করা Lava Agni 2 5G থেকে শুরু করে iQOO Z7, Poco X5 Pro, Motorola Edge 30, Realme 10 Pro Plus সামিল রয়েছে। আপনি যদি উল্লেখিত মিড-রেঞ্জ ফোনগুলির মধ্যে একটি কিনতে চান তবে নিচে আলোচ্য ৫টি মডেলের ফিচার ও দাম সম্পর্কে আলোচনা করা হল।

২৫,০০০ টাকার কমে উপলব্ধ স্মার্টফোনের তালিকা

iQOO Z7 :

আইকো জেড৭ স্মার্টফোনে ৬.৩৮-ইঞ্চির ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লে রয়েছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট অফার করে। এটি মিডিয়াটেক ডাইমেনসিটি ৯২০ প্রসেসরের সাথে এসেছে। অপারেটিং সিস্টেম হিসাবে ডিভাইসে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক সংস্থার নিজস্ব ফানটাচ ওএস ১৩ (FunTouch OS 13) কাস্টম স্কিন পাওয়া যাবে। ছবি তোলার জন্য এই হ্যান্ডসেটে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত। এই ক্যামেরাগুলি হল – অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সহ ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল পোর্ট্রেট লেন্স। আর সেলফি এবং ভিডিও কলিংয়ের জন্য ফোনের সামনে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা বর্তমান। পাওয়ার ব্যাকআপের জন্য আইকো ব্র্যান্ডিংয়ের এই ফোনে ৪,৫০০ এমএএইচ ব্যাটারি আছে, যা ৪৪ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

দাম : iQOO Z7 স্মার্টফোনের ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ মডেলের দাম রাখা হয়েছে ১৮,৯৯৯ টাকা। আর উচ্চতর ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ সংস্করণের দাম থাকছে ১৯,৯৯৯ টাকা।

Lava Agni 2 :

গ্লাস-ব্যাক প্যানেল ডিজাইন সহ আসা লাভা অগ্নি ২ ৫জি স্মার্টফোনে ৬.৭৮-ইঞ্চির ৩ডি (3D) ডুয়াল কার্ভড AMOLED ডিসপ্লে রয়েছে। এই ডিসপ্লে – ফুল এইচডি প্লাস রেজোলিউশন, ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১.০৭ বিলিয়ন কালার ডেপ্থ, HDR, HDR 10, HDR 10+ এবং Widevine L1 প্রযুক্তি সাপোর্ট করে। পারফরম্যান্সের জন্য লাভার এই লেটেস্ট হ্যান্ডসেটে সর্বশেষ মিডিয়াটেক ডাইমেনসিটি ৭০৫০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। তদুপরি, ধার্য র‌্যাম বাদেও এতে ৮ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‌্যাম সাপোর্ট করবে। ডিভাইসটি অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেম ভিত্তিক অগ্নি শপথ (Agni Shapath) কাস্টম ইন্টারফেসে রান করে। ছবি তোলার জন্য এই ৫জি মডেলের পিছনে কোয়াড ক্যামেরা সেটআপ লক্ষ্যণীয়। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ২ মেগাপিক্সেল পোর্ট্রেট সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার। এদিকে ডিভাইসের সামনে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে। পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে লাভা অগ্নি ২ ৫জি স্মার্টফোনে ৪,৭০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৬৬ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থন করে। আর বায়োমেট্রিকের জন্য এতে ফেস আনলক ফিচার এবং ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার রয়েছে।

দাম : ভারতে Lava Agni 2 5G স্মার্টফোনকে ৮ জিবি র‌্যাম এবং ২৫৬ জিবি স্টোরেজ সহ লঞ্চ করা হয়েছে, যার দাম থাকছে ২১,৯৯৯ টাকা। তবে লঞ্চ অফার হিসাবে, ক্রেতারা নির্বাচিত ব্যাঙ্কের ক্রেডিট এবং ডেবিট কার্ড ব্যবহার করে পেমেন্ট করলে ধার্য মূল্যের উপর ফ্ল্যাট ২,০০০ টাকার ছাড় পেয়ে যাবেন৷ যারপর এটিকে ১৯,৯৯৯ টাকায় কেনা সম্ভব। আগামী ২৪শে মে থেকে এর সেল শুরু হবে।

Poco X5 Pro :

পোকো এক্স৫ প্রো ৫জি ৬.৬৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস AMOLED পাঞ্চ-হোল ডিসপ্লে প্যানেল সহ এসেছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১,২০০ নিট পিক ব্রাইটনেস এবং এইচডিআর১০+ প্রযুক্তি সাপোর্ট করে। উন্নত পারফরম্যান্স প্রদানের জন্য এতে স্ন্যাপড্রাগন ৭৭৮জি চিপসেট উপলব্ধ। অপারেটিং সিস্টেম হিসেবে ফোনটিতে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমআইইউআই ১৪ (MIUI 14) কাস্টম স্কিন পাওয়া যাবে। ফটো ও ভিডিওগ্রাফির জন্য এই ৫জি হ্যান্ডসেটে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এগুলি হল – ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। ডিভাইসের সামনে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা উপস্থিত রয়েছে। পাওয়ার ব্যাকআপের জন্য পোকো এক্স৫ প্রো ৫জি ফোনে দেওয়া হয়েছে ৬৭ ওয়াট চার্জিং প্রযুক্তি সমর্থিত ৫,০০০ এমএএইচ ব্যাটারি আছে। আর সিকিউরিটির জন্য এতে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ।

দাম – Poco X5 Pro 5G স্মার্টফোনের ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ২২,৯৯৯ টাকা ও ২৪,৯৯৯ টাকায় বিক্রি করা হচ্ছে।

Motorola Edge 30 :

মোটোরোলা এজ ৩০ ফোনে আছে ১৪৪ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৫-ইঞ্চি ফুল এইচডি প্লাস (২,৪৬০x১,০৮০ পিক্সেল) pOLED ডিসপ্লে, যা ১০-বিট প্যানেল এবং এইচডিআর১০+ কনটেন্ট সাপোর্ট করে। এছাড়া, এই ডিসপ্লে ৫০০ নিট পিক ব্রাইটনেস ও ২০:৯ এসপেক্ট রেশিও অফার করবে। ফাস্ট পারফরম্যান্সের জন্য এই ডিভাইসে অ্যাড্রেনো ৬৪২এল জিপিইউ সহ অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি প্লাস প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক মাই ইউএক্স (MyUX) কাস্টম স্কিনে রান করে। ফটো ও ভিডিওগ্রাফির জন্য উক্ত ডিভাইসে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত। এগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার ও অপটিক্যাল ইমেজ স্টেবিলিজেশন (OIS) সাপোর্ট সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা সেন্সর, ১১৮-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ৫০ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড ম্যাক্রো ভিশন লেন্স, ১৬ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। আবার ফোনের সামনে আছে এফ/২.৪ অ্যাপারচার সহ ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। ব্যাটারি ব্যাকআপের ক্ষেত্রে মোটোরোলা এজ ৩০ ৫জি স্মার্টফোনে ৪,০২০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। আর সিকিউরিটির জন্য এতে দেওয়া হয়েছে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

দাম : Motorola Edge 30 ফোনের ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টকে ২৩,৯৯৯ টাকায় কেনা যাবে।

Realme 10 Pro Plus :

রিয়েলমি ১০ প্রো প্লাস ৫জি স্মার্টফোনে রয়েছে ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২৪১২x১০৮০ পিক্সেল) ১০-বিট কার্ভড OLED ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, সর্বোচ্চ ২১৬০ হার্টজ PWM ডিমিং টেকনোলজি, ৩৬০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট এবং ৮০০ নিট পিক ব্রাইটনেস অফার করে। পারফরম্যান্স এবং মাল্টি-টাস্কিংয়ের জন্য উক্ত ডিভাইসে মিডিয়াটেক ডাইমেনসিটি ১০৮০ প্রসেসর সমন্বিত। অপারেটিং সিস্টেম হিসাবে এতে লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক রিয়েলমি ইউআই ৪.০ (Realme UI 4.0) কাস্টম স্কিন প্রি-লোডেড থাকছে। ক্যামেরা বিভাগের কথা বললে, রিয়েলমি ১০ প্রো সিরিজের এই ৫জি স্মার্টফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। এই ক্যামেরাগুলি হল – ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো স্ন্যাপার৷ আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ডিসপ্লের উপরে থাকা পাঞ্চ-হোল কাটআউটের মধ্যে একটি ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং শ্যুটার উপস্থিত। পাওয়ার ব্যাকআপের জন্য রিয়েলমি ১০ প্রো প্লাস ৫জি ফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থন করে। আর নিরাপত্তার জন্য এতে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলবে।

দাম : Realme 10 Pro Plus স্মার্টফোনের দাম শুরু হয়েছে ২৪,৯৯৯ টাকা থেকে। এই দাম ফোনটির ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের।


Discover more from BestMaza

Subscribe to get the latest posts to your email.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Discover more from BestMaza

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker