গাড়িতে জায়গা কম বলে জিনিসপত্র রাখা নিয়ে চিন্তা? আপনার মুশকিল আসানে হাজির Tata

বিকল্প জ্বালানির মধ্যে সিএনজি (CNG)-র ব্যবহার ভারতে ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এদেশে Maruti Suzuki-র পর টাটা মোটরস (Tata Motors)-ও নিজেদের এই জাতীয় জ্বালানি মডেলের সম্ভার বৃদ্ধিতে মনোনিবেশ করেছে। দেশীয় অটো জায়েন্ট সংস্থাটি সম্প্রতি এদেশে টুইন সিএনজি ট্যাঙ্ক সমেত Altroz CNG লঞ্চ করেছে। এবারে একই প্রযুক্তি নিজেদের আরও দুই এন্ট্রি লেভেল সিএনজি গাড়িতে সংযোজনের পরিকল্পনা করছে তারা। এগুলি হল – Tiago ও Tigor। বর্তমানে গাড়ি দুটি সিঙ্গেল সিএনজি ট্যাঙ্ক সহ বিক্রি করা হয়।

শোনা যাচ্ছে, Punch CNG-তেও এই একই প্রযুক্তি দেওয়া হবে। এই প্রসঙ্গে বলে রাখি, Punch ও Altroz মডেল দুটি একই প্ল্যাটফর্ম শেয়ার করে। আবার সংস্থার লাইনআপে থাকা বেস্ট সেলিং মডেল Nexon এসইউভির ডিজেল ভ্যারিয়েন্টের বদলে সিএনজি মডেল লঞ্চ করা হতে পারে। যাতে পথ চলার খরচ তুলনামূলক কম।

 

Tata Altroz CNG-র প্রসঙ্গে বললে, এটি সানরুফ ফিচার যুক্ত দেশের সবচেয়ে সস্তা গাড়ি হিসাবে হাজির হয়েছে। এতে আছে একটি ১.২ লিটার থ্রি সিলিন্ডার ইঞ্জিন। ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স যুক্ত পাওয়ারট্রেন থেকে ৮৮ এইচপি এবং ১১৩ এনএম টর্ক উৎপন্ন হয়। অন্যদিকে সিএনজি ভার্সনের আউটপুট ৭৭ এইচপি এবং ১০৩ এনএম টর্ক। গাড়িটি সিএনজি মোডে স্টার্ট করার সুবিধা দেওয়া হয়েছে। বুট ফ্লোরের নিচে রয়েছে ৩০ লিটারের ডুয়েল সিলিন্ডার ট্যাঙ্ক।

Tiago CNG ও Tigor CNG-তে ডুয়েল সিএনজি ট্যাঙ্ক দেবে টাটা

 

একটি বৃহৎ আকারের সিএনজি ট্যাঙ্কের বদলে, তা দুটি ছোট ট্যাঙ্কে বিভক্ত করলে গাড়িতে জায়গা বৃদ্ধি পাবে। ফলে গাড়িতে জায়গা কম বলে জিনিসপত্র রাখা নিয়ে চিন্তা থাকবে না। তাই টাটা এখন তাদের টিয়াগো এবং টিগর গাড়ি দুটি, উক্ত প্রযুক্তি সহ লঞ্চের জন্য উঠেপড়ে লেগেছে কোম্পানি ইতিমধ্যেই টুইন সিলিন্ডার সিএনজি সহ ভারতে টিয়াগো এবং টিগরের পেটেন্ট দায়ের করেছে বলে জানা গিয়েছে। লঞ্চ হতে পারে শীঘ্রই।


Discover more from BestMaza

Subscribe to get the latest posts to your email.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Discover more from BestMaza

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker