Vodafone Idea গ্রাহকদের জন্য আসছে বড় সুখবর, তোড়জোড় শুরু কোম্পানির

২০২২ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত ভোডাফোন আইডিয়ার ঘাড়ে মোট ২.২ ট্রিলিয়ন টাকার ঋণের বোঝা রয়েছে। যার মধ্যে ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে ১৬,১৩৩.৩ কোটি টাকার 'অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ' (AGR) বকেয়া রয়েছে, যা পরবর্তী সময়ে ইক্যুইটিতে রূপান্তরিত করা হয়

সম্প্রতি কেন্দ্রীয় সরকার Vodafone Idea (Vi) -এর ইক্যুইটি অধিগ্রহণ করে। যার এক মাসের মধ্যে একটি রিভাইভাল প্ল্যান জমা দিয়েছে সংস্থাটি৷ আবার এখন এই টেলিকম সংস্থার বোর্ডে কুমার মঙ্গলম বিড়লা ফিরে এসেছে। আর ঐই প্রত্যাবর্তন কে একটি ইতিবাচক পদক্ষেপ হিসাবে দেখা হচ্ছে। কারণ কুমারের প্রত্যাবর্তনের পর পরই Vodafone Idea, 5G নেটওয়ার্ক রোলআউটের উদ্দেশ্যে মূলধন জোগাড় করতে বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সাথে আলোচনায় বসেছে বলে খবর।

 

জানিয়ে রাখি, ২০২২ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত ভোডাফোন আইডিয়ার ঘাড়ে মোট ২.২ ট্রিলিয়ন টাকার ঋণের বোঝা রয়েছে। যার মধ্যে ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে ১৬,১৩৩.৩ কোটি টাকার ‘অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ’ (AGR) বকেয়া রয়েছে, যা পরবর্তী সময়ে ইক্যুইটিতে রূপান্তরিত করা হয়। যার মাধ্যমে কেন্দ্র বর্তমানে উক্ত টেলিকম সংস্থাটির বৃহত্তম শেয়ারহোল্ডার হয়ে উঠেছে। এই বিষয়ে টেলিকম মন্ত্রী রাজারামন জানিয়েছেন, এই পদক্ষেপের একমাত্র উদ্দেশ্য ছিল টেলিকম বাজারে পর্যাপ্ত সংখ্যক প্রতিযোগীর উপস্থিতি নিশ্চিত করা এবং সংস্থাটিকে পুনরুজ্জীবিত করা।

 

উল্লেখ্য, ভারত সরকার ২০২৩-২৪ (FY24) -এর দ্বিতীয়ার্ধে পরবর্তী স্পেকট্রাম নিলামের (5G) আয়োজন করতে চলেছে৷ যাতে নতুন এবং পূর্ববর্তী নিলামে অবিক্রিত স্পেকট্রাম অন্তর্ভুক্ত করা হতে পারে। রাজারামন বলেছেন যে, সরকারের কাছে এই মুহূর্তে ৬০০ মেগাহার্টজ ব্যান্ডের অবিক্রীত স্পেকট্রাম রয়েছে এবং এই নিলামে অংশগ্রহণকারী প্রার্থীরা ব্যান্ডগুলিকে নিয়ে আলোচনা করছে। হয়তো এক বা দুই মাসের মধ্যেই ‘টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া’ (TRAI) এর কাছে এই নিলামের দায়িত্ব স্থানান্তরিত করা হতে পারে।

যাইহোক, ভোডাফোন আইডিয়াকে পুনর্জীবিত করার এই সিদ্ধান্ত ভারতীয় টেলিকম সেক্টরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে পারে। কারণ এর ফলে টেলিকম দুনিয়ায় প্রতিযোগিতামূলক পরিবেশ বজায় থাকবে। আর বাজারে প্রতিদ্বন্দ্বী না থাকলে এবং একটিমাত্র সংস্থা নিজের রাজত্ব বিস্তার করলে পরিষেবার উপর উচ্চ শুল্ক চাপানো হতে পারে, যা বহন করতে হবে ভোক্তাদের।

 

উচ্চ স্পেকট্রাম খরচ, AGR বকেয়া এবং তীব্র প্রতিযোগিতার কারণে টেলিকম সেক্টর বর্তমানে খুব আর্থিক চাপের মধ্যে দিয়ে যাচ্ছে। এমত পরিস্থিতিতে, কেন্দ্রীয় সরকারের ভোডাফোন আইডিয়ার ইক্যুইটি অধিগ্রহণ বর্তমান পরিস্থিতিকে স্থিতিশীল এবং উন্নীত করা জন্য অনুকূল পরিবেশ তৈরী করতে পারে। এছাড়া এই পদক্ষেপ ভোডাফোন আইডিয়াকে আসন্ন স্পেকট্রাম নিলামে অংশগ্রহণ করে গ্রাহকদের আরও ভাল পরিষেবা অফার করা জন্য এবং প্রতিদ্বন্দ্বীদের টক্কর দেওয়ার জন্য প্রয়োজনীয় স্পেকট্রাম কেনার সুযোগও প্রদান করবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker