জিও এমন ঘোষণা দিল, 26 জিজিহার্টজ এমএমওয়েভ 5জি ব্যান্ডের প্রসারণ; স্পীড 2জিবিপিএস পর্যন্ত

রিলায়েন্স জিও ভারতে মোবাইল সংযোগে একটি মহাপরিবর্তন আনেছে, ২০১৫ সালে 4জি এর আগমন এবং ২০২২ সালে এখন সত্য ৫জি। সংস্থাটি দ্রুত গতির সাথে দেশব্যাপী ৫জি সংযোগ প্রদান করে এবং ব্যবস্থাপনা করে, যাতে ব্যবহারকারীরা একটি নির্ভরযোগ্য এবং উচ্চ গতির অভিজ্ঞতা অনুভব করে। এর চিরস্থায়ী প্রতিষ্ঠানবিশেষ জানাতে, জিও এখন দেশের ব্যবসায়িক সংযোগে ২৬জিজি এমএমওয়েভ ৫জি সংযোগ প্রদান করতে শুরু করেছে।

 

জিও ২৬জিজি এমএমওয়েভ ৫জি সংযোগ প্রদান বাংলাদেশে

জিও এ ৫জি-ভিত্তিক ২৬জিজি মিলিমিটার ওয়েভ (এমএমওয়েভ) স্পেক্ট্রাম প্রসারণের আয়োজন বিজ্ঞপ্তি দেয়, যা ২২টি টেলিকম সার্কেলে সমস্ত ব্যবসার জন্য নিয়োজিত করা হয়েছে। এই পদক্ষেপটি টেলিযোগাযোগ বিভাগ (ডিওটি) দ্বারা নির্ধারিত সর্বনিম্ন প্রসারণ দায়িত্ব পূরণের লক্ষ্যে নেওয়া হয়েছে। এটি সাথে যুক্ত হয় ভার্তি এয়ারটেল, যা সাম্প্রতিকভাবে ৫জি-ভিত্তিক ২৬জিজি মিলিমিটার ওয়েভ স্পেক্ট্রাম প্রযুক্ত হয়েছে। এই প্রকাশ উল্লেখ করে যে প্রতিষ্ঠানের টেলিকম শাখা ১৯ জুলাই ২০২৩ তারিখে ডিওটি দ্বারা অধ্যায় ১ সর্বনিম্ন প্রসারণ দায়িত্বের বিশদগুলি জমা দেওয়ার পরিক্রিয়া শুরু করে।

 

যারা অপরিচিত, এমএমওয়েভ প্রযুক্তি বর্তমান এবং ভবিষ্যতের ৫জি নেটওয়ার্কগুলিকে শীর্ষ-এর গতি এবং নির্ভরযোগ্যতা অর্জন করার জন্য ডিজাইন করা হয়েছে। জিওর এই ঘোষণা গুরুত্বপূর্ণ কারণ তা যে, প্রতিষ্ঠানটি লো-ব্যান্ড, মিড-ব্যান্ড এবং এমএমওয়েভ স্পেক্ট্রামের একটি অনন্য সমন্বয় ব্যবহার করে, যা গভীর ফাইবার এবং স্বদেশী প্রযুক্তি দ্বারা সমর্থিত হয়। এই অনন্য মিশ্রণটি জিওকে কম ল্যাটেন্সি এবং উচ্চ ব্যান্ডউইড্থ সহ সর্বত্রিকে ‘সর্বত্র ৫জি এবং সমস্ত উপভোগকারী এবং উদ্যমের জন্য ৫জি’ প্রদান করতে অনুমতি দেয়। উল্লিখিত মাত্রা অত্যধিক ব্যান্ডউইড্থসহ ২৬জিজি এমএমওয়েভ ব্যান্ডে ১,০০০এমএমএইচ স্পেক্ট্রাম ফুটপ্রিন্ট রাখতে বলে জিও দাবি করে।

 

উদ্যোগের উদ্ঘাটনে, রিলায়েন্স জিও ইনকমে চেয়ারম্যান আকাশ আম্বানী বলেন, “ভারত সরকার, দূরযোগ্য বাণিজ্যিক মন্ত্রণালয়, এবং ১.৪ বিলিয়ন ভারতীয়দের প্রতি আমাদের আবৃত্তি সম্প্রদায়ে উন্নত মানের ৫জি সেবা দ্রুত প্রসারণের মূল মাধ্যমে, আমরা গর্বিত অবহেলিত, বিশ্বব্যাপী ৫জি সেবার প্রসারণের গতি বৃদ্ধি করার জন্য এমন ঘোষণা দেওয়ার জন্য আমরা আপনাদের সামনে যাচ্ছি। এটি একটি অনুভব হচ্ছে এই মাত্র পরম উচ্চ ব্যান্ডউইড্থ এবং কম ল্যাটেন্সি অধিভুক্ত করে।”

 

এটি উদ্যমগুলির জন্য যে প্রতিষ্ঠানরা উদ্ভাবনশীল এবং নতুন অ্যাপ্লিকেশন ডিপ্লয় করতে চান, তাদের জন্য পূর্বের বেস্ট উইয়ারলেস নেটওয়ার্ক প্রযুক্তির চেয়ে দ্বিগুণ গতি এবং কম বিলম্ব প্রদান করতে যায়। এমএমওয়েভ ব্যবসায়িক সমাধানগুলি লিজ লাইনগুলির বাজারটি প্রসারিত করবে, সমানভাবে নির্ভরযোগ্য স্থির-বেসে সেবা প্রদান করে, তাই ল্যাটেন্সি সহ লাখ লক্ষ ছোট এবং মাধ্যম উদ্যমসমূহকে উদ্যোগের-গ্রেড সংযোগ এবং ব্যবসায়িক সমাধানের সাথে অতি-উচ্চ গতি ব্রডব্যান্ড সরবরাহ করতে সক্ষম। এই স্পেক্ট্রামটি ২ জিবিপিএস পর্যন্ত অত্যধিক গতির ব্রডব্যান্ড সম্ভব।

 

এর সাথে যে কারণে, আপনি কি মনে করেন এই জিওর নতুন ঘোষণা সম্পর্কে? আপনি কি মনে করেন দেশের ব্যবসাসমূহ এই সংযোগ সুবিধা থেকে লাভ উপকার করতে সক্ষম হবে? আপনার মতামত আমাদের নীচের মন্তব্য বিভাগে জানাতে ভুলবেন না।


Discover more from BestMaza

Subscribe to get the latest posts to your email.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Discover more from BestMaza

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker