বাজার ধরতে নেমে পড়ল HMD, এবার লঞ্চ করবে তাদের সবচেয়ে পাওয়াফুল স্মার্টফোন

নোকিয়া (Nokia) ব্র্যান্ডের ফোন নির্মাতা এইচএমডি গ্লোবাল (HMD Global) সম্প্রতি নিজস্ব ব্র্যান্ডিংয়ের সাথে তিনটি নতুন রিপেয়ারাবিলিটি কেন্দ্রিক এন্ট্রি-লেভেলের স্মার্টফোন লঞ্চ করেছে।

নোকিয়া (Nokia) ব্র্যান্ডের ফোন নির্মাতা এইচএমডি গ্লোবাল (HMD Global) সম্প্রতি নিজস্ব ব্র্যান্ডিংয়ের সাথে তিনটি নতুন রিপেয়ারাবিলিটি কেন্দ্রিক এন্ট্রি-লেভেলের স্মার্টফোন লঞ্চ করেছে। এগুলি হল HMD Pulse, HMD Pulse+ এবং HMD Pulse Pro। Pulse সিরিজটি UNISOC T606 প্রসেসর দ্বারা চালিত। এই এন্ট্রি-লেভেলের ফোনগুলি লঞ্চের পরেই, এখন আবার একটি নতুন এইচএমডি হ্যান্ডসেট গিকবেঞ্চ (GeekBench) বেঞ্চমার্কিং প্ল্যাটফর্মে উপস্থিত হয়েছে, যা ইঙ্গিত করেছে যে সংস্থাটি এগুলির থেকে অধিক শক্তিশালী ডিভাইসে কাজ করছে। আসুন আপকামিং এইচএমডি ফোনটির সম্পর্কে কি কি তথ্য উঠে এসেছে, জেনে নেওয়া যাক।

 

HMD ‘Tomcat’ হাজির হল GeekBench ডেটাবেসে

এইচএমডির নতুন একটি ফোন ‘টমক্যাট’ (Tomcat) কোডনেম সহ গিকবেঞ্চের সাইটে হাজির হয়েছে। ফোনটি এই বেঞ্চমার্ক প্ল্যাটফর্মের সিঙ্গেল-কোর টেস্টে ৯৬৫ পয়েন্ট এবং মাল্টি-কোর টেস্টে ২,৬২৬ পয়েন্ট অর্জন করেছে। এর পাশাপাশি লিস্টিংটি প্রকাশ করেছে যে, ডিভাইসটি একটি ৪+৪ কোর ক্লাস্টার সহ অক্টা-কোর প্রসেসরে চলবে। দুটি ক্লাস্টারের বেস ফ্রিকোয়েন্সি হল ১.৯৬ গিগাহার্টজ এবং ২.৪ গিগাহার্টজ। তালিকায় চিপসেটের নাম উল্লেখ না থাকলেও, উল্লিখিত প্যারামিটারগুলি স্ন্যাপড্রাগন ৭এস জেন ২ চিপের সাথে মিলে যায়। সিঙ্গেল এবং মাল্টি-কোর স্কোরগুলিও এই চিপসেটের দিকে ইঙ্গিত করছে।

 

জানিয়ে রাখি, কোয়ালকম স্ন্যাপড্রাগন Snapdragon 7s Gen 2 চিপসেটটিতে চারটি কর্টেক্স-এ৭৮ এবং চারটি কর্টেক্স-এ৫৫ কোর রয়েছে। গ্রাফিক্সের জন্য, এর সাথে অ্যাড্রেনো ৭১০ জিপিইউ যুক্ত রয়েছে। কোয়ালকমের এই ৪ ন্যানোমিটার চিপসেট একটি ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর, ৩০ ফ্রেম প্রতি সেকেন্ড (fps) হারে ৪কে ভিডিও রেকর্ডিং, ১২০ ফ্রেম প্রতি সেকেন্ড হারে ১,০৮০ পিক্সেল ভিডিও রেকর্ডিং এবং মাল্টি-ফ্রেম এইচডিআর সাপোর্ট করে৷ তবে এর কতটা বাস্তবায়িত হবে, তা নির্মাতার ওপর নির্ভর করছে।

 

যদিও, Qualcomm Snapdragon 7s Gen 2 চিপসেটকে হাই-এন্ড বলা যায় না, কিন্তু তাও এটি পারফরম্যান্সের ক্ষেত্রে UNISOC T606 বা Snapdragon 680-এর মতো চিপগুলির তুলনায় এগিয়ে রয়েছে৷ Snapdragon 7s Gen 2 প্রসেসর চালিত এইচএমডি স্মার্টফোনটি মিড থেকে হাই-এন্ড ডিভাইস হিসেবে বাজারে আসতে পারে৷ ২০২০ সালের সালে লঞ্চ হওয়া Nokia 8.3 ছিল এই রেঞ্জের শেষ ডিভাইস, যা Snapdragon 765G 5G চিপসেট দ্বারা চালিত৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker