Aadhaar Update: কিউআর কোড স্ক্যান করে কীভাবে আধার কার্ডের সব ডেটা ভেরিফাই করবেন

QR কোড ব্যবহার করে Aadhaar Card কীভাবে ভেরিফাই করবেন জেনে নিন

ভারতের প্রত্যেক বাসিন্দার কাছে ‘ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া’ (UIDAI)-এর আধার কার্ড (Aadhaar card) থাকা খুবই দরকারি। ১২ ডিজিটের এই ‘ইউনিক’ নম্বরটি পরিচয়পত্র এবং অ্যাড্রেস প্রুফ হিসাবে কাজ করে। আর তাই আধার কার্ডের ডেটা সবসময় আপডেট রাখার পরামর্শ দেওয়া হয়। কেননা আধার আইন ২০১৬, ধারা ৭ – এর অধীনে উপলব্ধ যাবতীয় সুবিধা, পরিষেবা এবং ভর্তুকি পাওয়ার জন্য আধার নম্বরটি বৈধ থাকা আবশ্যক। তাই এই অতীব গুরুত্বপূর্ণ ডকুমেন্টটি কখনও নিষ্ক্রিয় হচ্ছে কিনা তা মাঝে মাঝেই চেক করা উচিত বলে জানিয়েছে UIDAI।

 

জানিয়ে রাখি, আধার নম্বর বিভিন্ন কারণে নিষ্ক্রিয় হতে পারে। যেমন একটানা তিন বছর ধরে যদি এই ডকুমেন্টটি ব্যবহার করা না হয়, অমিল বা মিশ্র বায়োমেট্রিক ডেটা থাকে, অ্যাকাউন্টের নাম একাধিকবার পরিবর্তন করা হয় প্রভৃতি। আর শিশুদের ক্ষেত্রে, ৫ বছর বয়সের পর বায়োমেট্রিক ডেটা আপডেট না করা হলেও আধার কার্ড বাতিল হয়। তাই আপনার আধার কার্ডটি সক্রিয় আছে কিনা এবং তাতে দেওয়া সমস্ত বিবরণ সঠিক কিনা তা পরীক্ষা করার জন্য UIDAI ভারতীয়দের আধার নম্বর ভ্যারিফাই করার পরামর্শ দিচ্ছে।

 

অনলাইন এবং অফলাইন উভয় মোডেই আধার নম্বর যাচাই করা সম্ভব। আপনি UIDAI -এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এই কাজ করতে পারেন। এছাড়া টোল-ফ্রি নম্বর ১৯৪৭ (1947) -এ কল করে অথবা নিকটবর্তী আধার এনরোলমেন্ট সেন্টারে গিয়েও এই কাজ করা যাবে। তবে এগুলির থেকে আরেকটি দ্রুত এবং সহজ পদ্ধতি হল আধার কার্ড, ই-আধার বা আধার পিভিসি -তে থাকা QR কোড স্ক্যান করা। এই কোড স্ক্যান করে আপনি আপনার সম্পূর্ণ বায়োডেটা, যেমন – নাম, লিঙ্গ, জন্ম তারিখ, ঠিকানা এবং ফটো দেখতে পারবেন।

QR কোড ব্যবহার করে এই ভাবে Aadhaar Card ভেরিফাই করুন

 

  1. Google Play Store বা App Store থেকে mAadhaar অ্যাপটি ডাউনলোড করুন এবং স্মার্টফোনে ইনস্টল করুন।
  2. এবার অ্যাপটি খুলুন এবং স্ক্রিনের উপরের দিকে ডান কোণায় থাকা QR কোড আইকনে ট্যাপ করুন৷
  3. এবার ফোনের ক্যামেরা এনাবল হয়ে যাবে, যা দিয়ে আধার কার্ড, ই-আধার, বা আধার পিভিসি -তে থাকা QR কোডটি স্ক্যান করুন।

এখন থেকে আপনি নিজের আধার কার্ড ও নম্বর ভ্যারিফাই করতে পারবেন।

 

QR কোড স্ক্যান করার পর এমআধার অ্যাপটিতে আধার ধারকের – নাম, লিঙ্গ, জন্ম তারিখ, ঠিকানা এবং ফটো ইত্যাদি সহ বায়োগ্রাফি ডেটা প্রদর্শিত হবে। এই বিবরণগুলি UIDAI দ্বারা ডিজিটালভাবে স্বাক্ষরিত এবং প্রামাণিকতার (authenticity) জন্য ভেরিফাই করা যাবে।

 

আগেই বলেছি, অনলাইন ও অফলাইন মোডে আধার ভ্যারিফাই করার বিকল্প আছে। অনলাইন মোডে কাজটি করার জন্য আপনাকে প্রথমেই UIDAI -এর আধিকারিক ওয়েবসাইটে গিয়ে ১২-সংখ্যার আধার নম্বর এবং ক্যাপচা কোড এন্টার করতে হবে। অন্যদিকে, UIDAI দ্বারা চালু করা ‘ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স সার্ভিস’ (IVRS) এবং ‘আধার মিত্র’ (Aadhaar Mitra) নামের একটি AI-ভিত্তিক চ্যাটবটের মাধ্যমেও আধার সম্পর্কিত প্রশ্ন এবং পরিষেবার সুবিধা তোলা যাবে। এছাড়া নিকটবর্তী আধার কেন্দ্রেও চলে যেতে পারেন আপনি।


Discover more from BestMaza

Subscribe to get the latest posts to your email.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Discover more from BestMaza

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker