Maruti: কোডনাম Y17, নতুন SUV নিয়ে বিশাল প্ল্যান মারুতির, XUV700-কে দেবে জোর টক্কর

এসইউভি (SUV) গাড়ির ক্রমবর্ধমান চাহিদায় নিজেদের মার্কেট শেয়ার বাড়াতে মরিয়া মারুতি সুজুকি (Maruti Suzuki)। সেজন্য Grand Vitara SUV-র তিন সারি সিট বিশিষ্ট সাত আসনযুক্ত মডেল আনার প্ল্যান করছে তারা। বর্তমানে ইন্দো-জাপানি সংস্থাটি Maruti Y17 সাংকেতিক নামের একটি গাড়ির উপর কাজ করছে। যেটি ২০২৫-এ বাজারে লঞ্চ করা হবে। সূত্রের খবর, Y17 গাড়িটি Grand Vitara-এর গ্লোবাল-সি প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে গড়ে তোলা হবে। কিন্তু এর হুইলবেস হবে আরও বড়।

 

দুই সারির সিট বিশিষ্ট Grand Vitara-র থেকে ডিজাইনগত ফারাক বজায় রাখতে মারুতি সুজুকি ওয়াই১৭-এর স্টাইলিংয়ে কিছু পরিবর্তন লক্ষ্য করা যাবে। নতুন আপডেট ক্রেতাদের কাছে গাড়িটিকে অধিক আবেদনময়ী করে তুলবে। তবে এতে গ্র্যান্ড ভিতারার ইঞ্জিনটিই দেওয়া হচ্ছে। ২০২২ সালের সেপ্টেম্বরে লঞ্চ হওয়া মারুতি সুজুকি গ্র্যান্ড ভিতারা বর্তমানে কর্ণাটকের বিদাদি’তে টয়োটার কারখানায় এটি নির্মিত হয়। একই সাথে সেখানে Toyota Hyryder গাড়িটিও তৈরি হয়।

 

সূত্রের দাবি, হরিয়ানার খারখোদাতে মারুতি সুজুকির কারখানায় তিন সারির সিট বিশিষ্ট Y17 তৈরি হবে। ২০২৫ থেকে গাড়িটির গণ উৎপাদন শুরু হতে পারে। Maruti Y17-এর প্রতিপক্ষ হিসেবে এদেশে রয়েছে Mahindra XUV700। যেটি তার প্রিমিয়াম ফিচারের এর জন্য বিখ্যাত। দাম ১৩.৪৫ লক্ষ টাকা থেকে ২৪.৯৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত।

 

অন্যদিকে Grand Vitara-তে উপস্থিত ডুয়েল স্লাইডিং পেন, একটি ওয়্যারলেস চার্জিং ডক, কালারিং হেড-আপ-ডিসপ্লে, ইনবিল্ট সুজুকি কানেক্ট টেকনোলজি, ৩৬০ ডিগ্রি পার্কিং ক্যামেরা সিস্টেম, এবং প্যানারামিক সানরুফ। অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে হিল হোল্ড অ্যাসিস্ট, হিল ডিসেন্ট কন্ট্রোল, ছয়টি এয়ারব্যাগ, ইলেকট্রনিক স্টেবিলিটি প্রোগ্রাম, টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম, থ্রি-পয়েন্ট ইএলআর সিট বেল্ট।

 

Grand Vitara বর্তমানে ছয়টি মোনোটোন এবং তিনটি ডুয়েল-টোন কালার সহ দশটি ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যায়। গাড়িটি স্মার্ট হাইব্রিড এবং ইন্টেলিজেন্ট ইলেকট্রিক হাইব্রিড ভার্সনে অফার করা হয়। স্মার্ট হাইব্রিড ভার্সনে রয়েছে একটি ১.৫ লিটার K-সিরিজ ইঞ্জিন। যেখানে হাইব্রিড ভার্সনে সাথে রয়েছে একটি ডুয়েল পাওয়ারট্রেন সিস্টেম যুক্ত ইলেকট্রিক মোটর। এবং একটি ১.৫ লিটার পেট্রোল ইঞ্জিন।


Discover more from BestMaza

Subscribe to get the latest posts to your email.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Discover more from BestMaza

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker