BrandsView All

Show More Brands
July 7, 2022

BestMaza.Org

Unboxing | Technical News | Reviews

Traffic Rules On Helmet: হেলমেট পরলেও আপনার ২০০০ টাকা জরিমানা হতে পারে! জানেন কোন ভুলে?

Spread the love

ভারতে টু-হুইলার চালানোর সময় হেলমেট পরা বাধ্যতামূলক। হেলমেট ছাড়া বাইক বা স্কুটার চালানোর জন্য ট্রাফিক পুলিশ চালান কেটে নেয়। কিন্তু ট্রাফিক নিয়ম অনুযায়ী, আপনি হেলমেট পরে দু-চাকার গাড়ি চালালেও আপনার চালান কাটা হতে পারে। হ্যাঁ, এটা অবিশ্বাস্য মনে হলেও সত্যি। হেলমেট পরার জন্যও আপনাকে ২০০০ টাকা জরিমানা দিতে হতে পারে।

 

মোটর আইন অনুযায়ী, যদি একজন আরোহী বাইক বা স্কুটার চালানোর সময় হেলমেট না পরেন, তা হলে তাঁকে 194D MVA বিধি অনুসারে এখন হাজার টাকা জরিমানা দিতে হতে পারে। যদি কেউ সঠিক হেলমেট পরে বা BIS রেজিস্ট্রেশন সহ হেলমেট না পরে বাইক বা স্কুটি চালান, তা হলে 194D MVA অনুযায়ী রাইডারকে হাজার টাকার বেশি জরিমানা দিতে হতে পারে।

 

দুবছর আগে কেন্দ্রীয় সরকার বাধ্যতামূলক করেছিল, ভারতে শুধুমাত্র দু-চাকার গাড়ির জন্য ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস)-প্রত্যয়িত হেলমেট তৈরি ও বিক্রি করা হবে। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, সড়ক নিরাপত্তা কমিটি ২০১৮ সালের মার্চ মাসে দেশে হালকা হেলমেটের সুপারিশ করেছিল।

 

সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক সম্প্রতি নিরাপত্তা বিধি আপডেট করেছে এবং চার বছরের কম বয়সী শিশুদের দু-চাকার গাড়িতে তুললে তাদেরও হেলমেট পরানোর নতুন নিয়ম তৈরি করা হয়েছে।

 

নতুন নিয়ম অনুযায়ী, টু-হুইলারে ভ্রমণের সময় শিশুদের জন্য হেলমেট এবং হারনেস বেল্ট ব্যবহার করা বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়াও, টু-হুইলারের গতি প্রতি ঘণ্টায় ৪০ কিলোমিটারের বেশি হতে পারবে না। নতুন ট্রাফিক নিয়ম লঙ্ঘন করলে এক হাজার টাকা জরিমানা এবং তিন মাসের জন্য ড্রাইভিং লাইসেন্স সাসপেন্ড হতে পারে।

 

সরকার নির্ধারিত হেলমেট পরেই একজন রাইডারকে বাইক বা স্কুটি চালাতে হবে। না হলে জরিমানা হবে। অনেকে সস্তার হেলমেট পরেও বাইক চালান। তবে তাতে নিরাপত্তাও সুনিশ্চিত হয় না, এদিকে জরিমানা থেকেও বাঁচার সম্ভাবনা থাকে না।

%d bloggers like this: