BrandsView All

Show More Brands
November 28, 2022

BestMaza.Org

Unboxing | Bengali Daily Tech News | Reviews By TechnoMaza

এই সব অ্যাপ থেকে নেমে আসতে পারে Joker, নিজেকে বাঁচাতে এখনই ডিলিট করুন

Spread the love

Google তাদের প্লে Store (Play Store) থেকে সরিয়ে করেছে তিনটি অ্যান্ড্রয়েড অ্যাপ। নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে এগুলিকে। কারণ এই অ্যাপগুলি কারও স্মার্টফোনে থাকলে ভয়ঙ্কর ক্ষতির সম্ভাবনা তৈরি হয়েছে। Google লক্ষ্য করে দেখেছে যে, এই তিনটি অ্যাপ থেকে গ্রাহকের ফোনে ইনস্টল হয়ে যেতে পারে ম্যালিসিয়াস (Malicious) জোকার ম্যালওয়ার (Joker Malware)। দেখা গিয়েছে এই বিশেষ ধরনের ম্যালওয়ার অ্যান্ড্রয়েড ইউজারদের টাকা চুরি করছে বিভিন্ন উপায়ে। জানা গিয়েছে এরা ইউজারদের দামি ‘সাবস্ক্রিপশন সার্ভিস’ দেওয়ার নাম করে টাকা হাতিয়ে নিচ্ছে। এই তিনটি ম্যালিসিয়াস অ্যাপকে খুঁজে বের করেছে ক্যাসপারস্কি (Kaspersky)।

 

এক ব্লগ পোস্টে গবেষক ইগোর গলোভিন (Igor Golovin) জানিয়েছেন যে, এই তিনটি অ্যাপ জোকার ম্যালওয়ারের মাধ্যমে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সুরক্ষা বিঘ্নিত করে চলেছে। তবে যখন প্লে Store মার্কেটপ্লেসে এলে তখনই এরা সক্রিয় হয়ে ওঠে।

 

গলোভিন লিখেছেন যে, ট্রোজনের ট্রোজনস (Trojans), অ্যান্ড্রয়েডওএস জোকার (AndroidOS Joker) ফ্যামিলির ম্যালওয়ারের ক্ষেত্রে টেক্সট মেসেজের মাধ্যমে কোড পাঠানো হয়। তার ফলে সহজেই তারা অ্যান্টি ফ্রড (Anti-fraud) ব্যবস্থাকে এড়িয়ে যেতে পারে। এটি সাধারণত ছড়ায় Google Play-তে। স্ক্যামাররা Google Play থেকে অ্যাপ ডাউনলোড করে নেয়। এরপর ম্যালিসিয়াস কোড তার মধ্যে ঢুকিয়ে দেয় এবং আবার তা রি-আপলোড করে। হয়তো অন্য নামেই করে। তারপর সেই অ্যাপ কোনও ব্যক্তি ডাউনলোড করলে ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

Google তাদের Play Store থেকে এই তিনটি অ্যাপ ডিলিট করে দিয়েছে। কিন্তু, এই তিনটি অ্যাপ যদি কোনও ব্যক্তির ফোনে ইতিমধ্যেই ডাউনলোড করা থাকে, তা হলে তা কার্যকর হয়েই থাকবে। তাই অবিলম্বে নিজেদের ডিভাইস থেকে তা ডিলিট করা প্রয়োজন। Google এই প্রথম তাদের প্লে Store থেকে ম্যালিসিয়াস অ্যাপ রিমুভ করেনি। আর আগেও Google তাদের প্লে Store থেকে রিমুভ করেছে বিভিন্ন ধরনের অ্যাপ। কারণ সেই সকল অ্যাপে ক্ষতিকারক ম্যালওয়ার ছিল।

 

এক নজরে দেখে নিন এই সকল ম্যালওয়ার অ্যাপ থেকে নিজেদের বাঁচানোর উপায়

 

ক্ষতিকারক ম্যালওয়ার থেকে বাঁচার জন্য সবার প্রথমে মনে রাখা প্রয়োজন নিজেদের ডিভাইসে অনুমোদনহীন কোনও উৎস (Unofficial source) থেকে কোনও অ্যাপ ডাউনলোড করা যাবে না। কারণ সেখান থেকেই নিজেদের ডিভাইসে ঢুকতে পারে ক্ষতিকারক ম্যালওয়ার। এছাড়াও Google Play Store থেকে যে কোনও অ্যাপ ডাউনলোড করার সময় তার রিভিউ দেখে নেওয়া দরকার। সব সময় জনপ্রিয় অ্যাপ ডাউনলোড করা প্রয়োজন। এতে ক্ষতির সম্ভাবনা কম থাকে।

 

%d bloggers like this: