BrandsView All

Show More Brands
December 1, 2022

BestMaza.Org

Unboxing | Bengali Daily Tech News | Reviews By TechnoMaza

Tracking App: চুরি যাওয়া ফোন বন্ধ রাখলেও লোকেশন জানা যাবে, এক্ষুনি ডাউনলোড করুন এই অ্যাপ

Spread the love

আমাদের নিত্যদিনের সঙ্গী অর্থাৎ স্মার্টফোন যদি হঠাৎ চুরি বা হারিয়ে যায় তাহলে হাজারো দুশ্চিন্তা মাথায় ভিড় করে আসা খুবই স্বাভাবিক। কিন্তু তা বলে চিন্তার বোঝা মাথায় চাপিয়ে শুধুমাত্র হাত গুটিয়ে নিরুপায় হয়ে বসে থাকলেই তো আর চলবে না। বরং, যেনতেন প্রকারে নিখোঁজ ফোনটির লোকেশন ট্র্যাক করাই তখন একমাত্র লক্ষ্য হওয়া উচিৎ আমাদের। কিন্তু এক্ষেত্রে সমস্যা একটাই! আমাদের মধ্যে অনেকেই হয়তো নিখোঁজ হওয়া হ্যান্ডসেটের লোকেশনকে সনাক্ত করার কৌশল সম্বন্ধে জানেন না। তাই আজ আমরা গুগল প্লে স্টোরে (Google Play Store) উপলব্ধ এমন একটি অ্যাপ্লিকেশনের খোঁজ আপনাদের দেব, যা অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্টল থাকলে হারিয়ে যাওয়া স্মার্টফোনের লোকেশন সহজেই ট্র্যাক করা যাবে। দেখতে গেলে এই অ্যাপ অনেকটা গুগলের ‘ফাইন্ড মাই ফোন’ (Find My Phone) ফিচারের ন্যায় কাজ করে। তবে এই অ্যাপ ইনস্টল থাকলে ফোন সুইচ অফ করে দিলে বা সেটির ব্যাটারি নিঃশেষ হয়ে গেলেও চিন্তার কিছু নেই, ডিভাইসের নির্ভুল লোকেশন আপনার হাতে এসে পৌঁছবেই।

 

চুরি যাওয়া অ্যান্ড্রয়েড ফোনের খোঁজ দেবে এই অ্যাপ

 

মানুষের মধ্যে আধুনিকতার ছোঁয়া যত লাগছে, ততই স্মার্টফোন ব্যবহার বাড়ছে। কিন্তু বিপরীতে, মানুষের হাতে হাতে স্মার্টফোন ঘোরা অতিরিক্ত বেড়ে যাওয়ায় চুরির ঘটনাও বৃদ্ধি পাচ্ছে। এক্ষেত্রে ফোন ছিনতাই বা চুরি হওয়ার পর সেটিকে ট্র্যাক করতে গিয়ে আমাদের নানাবিধ অসুবিধার সম্মুখীন হতে হয়। আর যদি কোনো ভাবে ভিক্টিমের ফোন সুইচ অফ বা বন্ধ থাকে, তাহলে তো চুরি যাওয়া মোবাইল ফিরে পাওয়া একপ্রকার দুঃসাধ্যের ব্যাপার হয়ে ওঠে। কিন্তু এখন এমন একটি অ্যান্ড্রয়েড অ্যাপ গুগল প্লে স্টোরে বিদ্যমান আছে, যার সাহায্যে আপনি সহজেই চুরি যাওয়া ফোন ট্র্যাক করতে পারবেন।

 

তবে এক্ষেত্রে আমরা একটি বিশেষ পরামর্শ দেব, ফোন চুরি গেলে নিজেরা চেষ্টা করার পাশাপাশি সর্বপ্রথম পুলিশে অভিযোগ দায়ের অবশ্যই করুন। কেননা, বিভিন্ন প্রক্রিয়া ও প্রযুক্তি অবলম্বনে পুলিশ আপনার ফোনের সঠিক লোকেশন ট্র্যাক করার মাধ্যমে সেটিকে আপনার হাতে তুলে দিতে পারে। এছাড়া আপনি একটি লোকেশন ট্র্যাকিং অ্যাপ ফোনে ইনস্টল করে রাখতে পারেন।

 

চুরি যাওয়া ফোন খুঁজে পেতে Google Play Store থেকে ডাউনলোড করুন এই লোকেশন ট্র্যাকিং অ্যাপ

 

এতক্ষণ ধরে যে অ্যাপের কথা আমরা বলছিলাম, তার নাম, ‘ট্র্যাক ইট ইভেন ইভ ইট ইজ অফ’ (Track it EVEN if it is off)। উক্ত অ্যান্ড্রয়েড অ্যাপটিকে আপনি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন এবং এর রেটিংও খুবই ভালো। হ্যামার সিকিউরিটি (Hammer Security) দ্বারা বিকশিত এই অ্যাপ্লিকেশনটির সেটআপ প্রক্রিয়া বেশ সহজ। অ্যাপটি ডাউনলোড হওয়ার পরে, এটিকে ওপেন করুন এবং কয়েকটি ডিভাইস পারমিশন অনুমোদন করুন। এতে – ডামি সুইচ অফ এবং ফ্লাইট মোড নামের দুটি ফিচার রয়েছে, যার সাহায্যে সুইচ অফ থাকা সত্ত্বেও ফোন কাজ করবে কিন্তু চোর মনে করবে ডিভাইসটি প্রকৃতপক্ষেই বন্ধ তথা ট্র্যাকিংয়ে অক্ষম।

 

এরপর আলোচ্য অ্যাপটি আপনার ডিভাইসে ঘটা সমস্ত প্রকারের ক্রিয়াকলাপ, যেমন – লাইভ লোকেশন, ফোনটি যেই ব্যক্তির হাতে আছে তার সেলফি এবং অন্যান্য বিবরণ আপনার দ্বারা প্রদত্ত এমার্জেন্সি নম্বরে পাঠাতে থাকবে। যার দরুন চুরি যাওয়া ফোন খুবই সহজে ট্র্যাক করা সম্ভব হবে। তাই আপনি যদি একটি অ্যান্ড্রয়েড ফোনের মালিক হয়ে থাকেন, তবে ‘ট্র্যাক ইট ইভেন ইভ ইট ইজ অফ’ নামক এই অ্যাপটি মোবাইলে রাখতে পারেন। যাতে ফোন চুরি গেলে অযথা ছোটাছুটি বা চিন্তা করতে না হয় আপনাকে।

 

(দ্রষ্টব্য : আলোচ্য অ্যাপ্লিকেশনটি ডিভাইসে ইনস্টল করার আগে গুগল প্লে স্টোর থেকে যাবতীয় বিশদ পড়ে এবং রিভিউ দেখে তবেই ডাউনলোড করুন।)

%d bloggers like this: