BrandsView All

Show More Brands
August 14, 2022

BestMaza.Org

Unboxing | Technical News | Reviews

Xiaomi TV ES Pro: তিন রকম স্ক্রিন সাইজের 4K রেজোলিউশনের স্মার্ট টিভি লঞ্চ করল শাওমি

Spread the love

চলতি বছরের প্রথমার্ধে Xiaomi তাদের হোম মার্কেটে একটি ৮৬-ইঞ্চি ডিসপ্লে সাইজের TV ES Pro স্মার্ট টিভি লঞ্চ করেছিল। আর এখন অর্থাৎ বছরের তৃতীয় কোয়ার্টারে এসে সংস্থাটি আলোচ্য টিভি মডেলকে আরো তিনটি স্বতন্ত্র ডিসপ্লে সাইজের সাথে ঘোষণা করলো। যার পর, উক্ত মডেলটিকে – ৫৫ ইঞ্চি, ৬৫ ইঞ্চি এবং ৭৫ ইঞ্চি ডিসপ্লে ভ্যারিয়েন্টেও পাওয়া যাবে। জানিয়ে রাখি, পূর্বে লঞ্চ হওয়া টিভিটির ন্যায় প্রায় এক সমান ফিচারের সাথে এসেছে এই নয়া মডেল-ত্রয়ী। পার্থক্য শুধুমাত্র ডিসপ্লে সাইজের। সেক্ষেত্রে, এগুলিও ৪,০৯৬-স্তরের প্রিসিশন ডিমিং টেকনোলজি, ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং 4K রেজোলিউশন সমর্থিত ডিসপ্লে অফার করে। আবার গেমারদের সুবিধার্থে টিভি তিনটিতে ভ্যারিয়েবল রিফ্রেশ রেট (VRR) এবং অটোমেটিক লো লেটেন্সি মোড (ALLM) সহ এইচডিএমআই ২.১ (HDMI 2.1) ইন্টারফেসও উপলব্ধ৷ এছাড়া, প্রতিটি মডেলই কোয়াড-কোর এ৭৩ সিপিইউ দ্বারা চালিত হবে। চলুন Xiaomi TV ES Pro স্মার্ট টিভির তিনটি ডিসপ্লে বিকল্পের দাম ও বিশেষত্ব সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

Xiaomi TV ES Pro স্পেসিফিকেশন

শাওমি আনীত এই লেটেস্ট টিভি মডেলগুলির মধ্যে ডিসপ্লে প্যানেলের সাইজ ভিন্ন আর কোনো ফিচারগত পার্থক্য দেখা যাবে না। সেক্ষেত্রে, উক্ত সিরিজের মডেলগুলি – ৫৫ ইঞ্চি, ৬৫ ইঞ্চি এবং ৭৫ ইঞ্চির ৪কে (৩,৮৪০ x২,১৬০ পিক্সেল) রেজোলিউশন ডিসপ্লে প্যানেল সহ এসেছে, যা ১২০ হার্টজ হাই রিফ্রেশ রেট এবং ১২০ হার্টজ এমইএমসি (MEMC) মোশন কম্পেনসেশন অফার করে। এই নতুন টিভি ত্রয়ীতে মাল্টি পার্টিশন ব্যাকলাইট, ৭০০ নিট পিক ব্রাইটনেস এবং এইচডিআর টেকনোলজিও সাপোর্ট করে। যদিও কিছু মডেল আবার ১,০০০ নিট পর্যন্ত ব্রাইটনেসও প্রদান করার ক্ষমতা রাখে। অন্যদিকে সংস্থার অফিসিয়াল নোট অনুসারে, টিভিগুলির ডিসপ্লে প্যানেলে ৪,০৯৬-স্তরীয় ডিমিং জোন এবং ১০০ স্তরের বিভাজিত (পার্টিশনড) ব্যাকলাইট ব্যবহার করা হয়েছে। এই ডিসপ্লে, ১ বিলিয়ন কালার এবং ৯৪% DCI-P3 কালার গ্যামেট আউটপুটও প্রদান করে।

আবার গেম প্রেমীদের জন্য শাওমি টিভি ইএস প্রো টিভির প্রতিটি ডিসপ্লে ভ্যারিয়েন্টেই ‘ভ্যারিয়েবল রিফ্রেশ রেট’ (VRR) এবং ‘অটোমেটিক লো লেটেন্সি মোড’ (ALLM) সহ এইচডিএমআই ২.১ (HDMI 2.1) ইন্টারফেস উপলব্ধ। এমনকি সংস্থার নিজস্ব ‘এএমডি ফ্রিসিঙ্ক প্রিমিয়াম’ (AMD FreeSync Premium) ফিচারের সাপোর্টও পাওয়া যাবে এগুলিতে, যা ৪ মিলিসেকেন্ডের একটি অতি-নিম্ন লেটেন্সি আউটপুট দিতে সক্ষম বলে দাবি করেছে শাওমি।

পারফরম্যান্সের জন্য নতুন Xiaomi TV ES Pro মডেলগুলিতে কোয়াড কোর এ৭৩ প্রসেসর ব্যবহার করা হয়েছে৷ কনটেন্ট সংরক্ষণ করার জন্য ৩ জিবি র‍্যাম এবং ৩২ জিবি অনবোর্ড স্টোরেজ পাওয়া যাবে। আর অডিও ফ্রন্টের কথা বললে, শাওমির এই নতুন টেলিভিশন তিনটিতে দুটি ১২.৫ ওয়াট স্পিকার সিস্টেম আছে। দেখতে গেলে চলতি বছরের শুরুতে আগত ৮৬-ইঞ্চির টিভিটি তুলনায় বেশি স্টোরেজ ও র‍্যাম সহ এসেছিল। একই সাথে, ৩০ ওয়াট আউটপুট স্পিকার এবং ডলবি ভিশনও সমর্থন করতো।

Xiaomi TV ES Pro দাম

শাওমি টিভি ইএস প্রো স্মার্ট টিভির ৫৫-ইঞ্চি, ৬৫-ইঞ্চি এবং ৭৫-ইঞ্চি ডিসপ্লে বিকল্পের দাম যথাক্রমে ৩,২৯৯ ইউয়ান (ভারতীয় মূল্যে প্রায় ৩৮,৯০০ টাকা), ৪,২৯৯ ইউয়ান (প্রায় ৫০,৭০০ টাকা), এবং ৬,৯৯৯ ইউয়ান (প্রায় ৮২,৭০০ টাকা) রাখা হয়েছে। উক্ত প্রতিটি মডেল বর্তমানে চীনে প্রি-বুকিংয়ের জন্য উপলব্ধ। আর প্রাপ্যতার কথা বললে, চীনের বাজার ব্যতীত ভারত বা বিশ্বব্যাপী টিভি গুলিকে লঞ্চ করা হবে কিনা তা এখনো শাওমি নিশ্চিত করেনি।

%d bloggers like this: