BrandsView All

Show More Brands
August 15, 2022

BestMaza.Org

Unboxing | Technical News | Reviews

Xiaomi 12 Pro Dimensity Edition লঞ্চ হল 2K ডিসপ্লের সাথে, পিছনে ফেললো Snapdragon ভ্যারিয়েন্ট কে

Spread the love

গতকাল Xiaomi তাদের ঘরেলু মার্কেটে লঞ্চ করেছে Xiaomi 12S স্মার্টফোন সিরিজ। নবাগত এই সিরিজের অধীনে মোট তিনটি মডেল আত্মপ্রকাশ করেছে – Xiaomi 12S, Xiaomi 12S Pro এবং Xiaomi 12S Ultra। আলোচ্য ফোন-ত্রয়ীর ফিচার সম্পর্কে আমরা ইতিমধ্যেই আপনাদের জানিয়েছি। তবে উক্ত সিরিজের পাশাপাশি Xiaomi 12 Pro Dimensity Edition নামের আরেকটি মডেলকেও প্রকাশ্যে নিয়ে এসেছে সংস্থাটি। এটিকে বিদ্যমান Xiaomi 12 Pro ফোনের Snapdragon ভ্যারিয়েন্টের রিফ্রেশড ভার্সন রূপে নিয়ে আসা হয়েছে। সংস্থার দাবি অনুসারে এই নয়া এডিশনটি মূল মডেলের তুলনায় আরো উন্নত CPU তথা GPU পারফরম্যান্স অফার করবে। এছাড়া, আগের মডেলের তুলনায় কয়েকটি স্বতন্ত্র ফিচারও উপস্থিত থাকছে এই নয়া হ্যান্ডসেটে। চলুন Xiaomi 12 Pro Dimensity Edition স্মার্টফোনের ফিচার ও দামের বিশদ জেনে নেওয়া যাক এবার।

Xiaomi 12 Pro Dimensity Edition স্পেসিফিকেশন ও ফিচার

শাওমি ১২ প্রো ডাইমেনসিটি এডিশনের ডিজাইন ও বেশিরভাগ স্পেসিফিকেশন বিদ্যমান শাওমি ১২ প্রো স্ন্যাপড্রাগন সংস্করণের অনুরূপ। তবে প্রধান পার্থক্য, নবাগত ডিভাইসটি মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০+ প্রসেসর দ্বারা চালিত। এই চিপসেটটি মূলত ডাইমেনসিটি ৯০০০ এসওসির একটি ওভারক্লকড ভার্সন, যা TSMC -এর ৪এনএম প্রসেসিং নোড ব্যবহার করে নির্মিত। ফলে এটি স্ন্যাপড্রাগন ৮ জেন ১ চিপসেটের তুলনায় আরো ভালো এনাৰ্জি এফিসিয়েন্সি প্রদান করবে।

শাওমির দাবি অনুসারে, ডাইমেনসিটি ৯০০০ চিপসেটের সাথে তুলনায় ডাইমেনসিটি ৯০০০+ প্রসেসর ভার্সন ৫% অধিক উন্নত সিপিইউ পারফরম্যান্স এবং ১০% আরো ভালো জিপিইউ পারফরম্যান্স অফার করবে। আবার ওভার হিটিংয়ের সমস্যা থেকে রেহাই দিতে, সংস্থাটি তাদের এই নয়া ডিভাইসটির জন্য একটি সম্পূর্ণ নতুন 3D কুলিং সিস্টেমও চালু করেছে। এই কুলিং টেকনোলজির দরুন, ব্যবহারকারীরা ৩০ মিনিটেরও বেশি সময় ধরে ‘অনার অফ কিংস’ খেলতে পারবেন এবং ডিভাইসের গড় তাপমাত্রা থাকবে ৪৩.৮-ডিগ্রির কাছাকাছি। আবার, ‘জেনশিন ইমপ্যাক্ট’ গেমটি ৬০ ফ্রেম-পার-সেকেন্ড (FPS) রেটে ৩০ মিনিট পর্যন্ত খেলা যাবে এবং ডিভাইসের গড় তাপমাত্রা হবে ৪৫-ডিগ্রী সেলসিয়াস।

Xiaomi 12 Pro Dimensity Edition স্মার্টফোনে রয়েছে একটি ৬.৭৩ ইঞ্চির 2K E5 AMOLED ডিসপ্লে প্যানেল, যা ডলবি ভিশন, ১,৫০০ নিট পিক ব্রাইটনেস, HDR10+ এবং LTPO 2.0 টেকনোলজি সাপোর্ট করে। ডিভাইসটির স্ক্রিন কর্নিং গরিলা গ্লাস ভিকটাস দ্বারা সুরক্ষিত। এটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম স্কিনে চলে।

পার্থক্যের কথা বললে, মূল স্ন্যাপড্রাগন মডেল এবং নবাগত ডাইমেনসিটি এডিশনের প্রাইমারি রিয়ার ক্যামেরা অভিন্ন। তবে ডিভাইসের অন্য দুটি সেন্সরের রেজোলিউশন পরিবর্তিত করা হয়েছে। যেমন, সদ্য আগত এই স্মার্টফোনে – ৫০ মেগাপিক্সেল Sony IMX707 প্রাইমারি সেন্সর, ১৩ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স এবং ৫ মেগাপিক্সেল টেলিফটো সেন্সর রয়েছে। আর ডিভাইসটির সামনে থাকছে একটি ৩২ মেগাপিক্সেলের সেলফি স্ন্যাপার। অতএব, ডাইমেনসিটি এডিশনের ব্যাক ক্যামেরা সেটআপটি স্ন্যাপড্রাগন সংস্করণের তুলনায় অনেকটাই দুর্বল। কেননা, বিদ্যমান স্ন্যাপড্রাগন মডেলে ৫০ মেগাপিক্সেলের তিনটি রিয়ার সেন্সর উপস্থিত।

অন্যান্য ফিচার হিসাবে, Xiaomi 12 Pro Dimensity Edition স্মার্টফোনে ডলবি অ্যাটমস টিউনিং এবং হাই-রেস অডিও সার্টিফিকেশন সহ হারমান কার্ডন স্টেরিও স্পিকার সেটআপ রয়েছে। কানেক্টিভিটির জন্য এতে ওয়াই-ফাই ৬ এবং ৫জি -এর সমর্থন পাওয়া যাবে। পরিশেষে, Xiaomi 12 Pro Dimensity Edition-এ ৫,১৬০ এমএএইচ ক্যাপাসিটির বড় ব্যাটারি ব্যবহার করা হয়েছে। যদিও মূল মডেলের তুলনায় এর ফাস্ট চার্জিং স্পিড কমিয়ে ৬৭ ওয়াট করা হয়েছে।

Xiaomi 12 Pro Dimensity Edition এর দাম

শাওমি ১২ প্রো ডাইমেনসিটি এডিশনের প্রারম্ভিক মূল্য ৩,৯৯৯ ইউয়ান (ভারতীয় মূল্যে ৪৭,২০০ টাকা) ধার্য করা হয়েছে। এই দাম ফোনটির ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ অপশনের। অন্যদিকে, ১২ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম থাকছে ৪,৪৯৯ ইউয়ান (প্রায় ৫৩,১০০ টাকা)। এটি দুটি ভিন্ন কালার অপশনে এসেছে – ব্লু এবং ব্ল্যাক। প্রসঙ্গত, শাওমি ঘোষণা করেছে যে আগামীকাল অর্থাৎ ৬ই জুন থেকে ডিভাইসটির সীমিত সংখ্যক ইউনিটকে কেনার জন্য উপলব্ধ করা হবে।

%d bloggers like this: