BrandsView All

Show More Brands
July 7, 2022

BestMaza.Org

Unboxing | Technical News | Reviews

windows 11: PC-তে মাইক্রোফোন ব্যবহার করছে কোন কোন অ্যাপ, এ বার জানান দেবে Windows 11

Spread the love

Microsoft তার Privacy সংক্রান্ত পরিষেবা আরও উন্নত করতে চাইছে। তাই Windows 11-এর ক্ষেত্রে আরও সূক্ষ্ম ফিচার আনতে চাইছে তারা। এর ফলে ব্যবহৃত অ্যাপগুলি কী কী ফিচার ব্যবহার করছে তা জানতে পারবেন ব্যবহারকারী। গোপনীয়তা নীতিতে আরও স্বচ্ছতা আসতে চলেছে বলেই মনে করা হচ্ছে। সর্বশেষ Beta রিলিজ অনুসারে, Windows 11 ব্যবহারকারীরা তাঁদের ডিভাইসে কাজ করার জন্য যে সব অ্যাপগুলি ব্যবহার করেন তার মধ্যে কোন কোন অ্যাপ তাঁর ডিভাইসের মাইক্রোফোন (Microphone), ক্যামেরা (Camera) বা লোকেশন (Location) ব্যবহার করছে সে সম্পর্কে বিশদ তথ্য দেওয়া হবে।

 

নতুন এই টুলটি Privacy & Security অপশনে পাওয়া যাবে যা, Operating System-এর মূল সেটিংসের মধ্যেই পাওয়া যাবে। এ ছাড়াও, Windows 11 ব্যবহারকারীরা অ্যাপগুলির দ্বারা অ্যাক্সেস (Access) করা সমস্ত ফিচার সম্পর্কে জানতে পারবেন। সেই সঙ্গে এটি শেষবার কখন অ্যাক্সেস করা হয়েছিল তার সম্পূর্ণ ইতিহাসও পাবেন। মাইক্রোসফটের ভাইস প্রেসিডেন্ট, এন্টারপ্রাইজ এবং ওএস সিকিউরিটি, ডেভ ওয়েস্টন (Dave Weston) তাদের Windows 11-এর এই নতুন Privacy Tool সম্পর্কে বিশদ বিবরণ গত সপ্তাহে শেয়ার করেছেন।

 

Microsoft যে একেবারে Apple বা Google-এর জুতোয় পা গলিয়েই হাঁটতে চাইছে তা বেশ বোঝা যাচ্ছে। তবে এতে ক্ষতি তো নেই-ই বরং লাভই বেশি। এর ফলে ব্যবহারকারী তাদের Privacy সম্পর্কে আরও অবহিত হতে পারবেন। গত কয়েক বছরে এ ধরনের Privacy Tool মোবাইল ডিভাইসের জন্য তৈরি করা হয়েছে। iOS, iPadOS এবং Android 12 ব্যবহারকারীদের অ্যাপ সম্পর্কে সমস্ত তথ্য দেওয়াকে গুরুত্বপূর্ণ হিসেবে দেখেছে। সে সব ডিভাইসে ব্যবহারকারীর অনুমতি প্রয়োজন হয়। এতদিন এ বিষয়ে ব্রাত্য ছিল PC।

 

অ্যাক্সেস (Access) বা অনুমতি দেওয়া বা দিতে অস্বীকার করার ক্ষমতা থাকে ব্যবহারকারীর। এর ফলে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা কাজ করে যে কী ভাবে তাদের ডিভাইসে অ্যাপগুলি কাজ করছে। অনেক অ্যাপই অকারণে ক্যামেরা, অবস্থান বা মাইক্রোফোনের অনুমতি চেয়ে বসে। Windows 11 এখন ডেভেলপার চ্যানেলের জন্য এই নতুন অপশনটি ব্যবহার করে দেখছে বলে মনে করা হচ্ছে। তবে বাগ (Bug)-গুলি ঠিক হয়ে গেলে এবং সমস্ত প্রস্তুত সারা হলে Windows 11 ব্যবহারকারীরা কয়েক মাসের মধ্যেই এই সুবিধা পেতে শুরু করবেন বলেই ধারণা।

%d bloggers like this: