BrandsView All

Show More Brands
July 7, 2022

BestMaza.Org

Unboxing | Technical News | Reviews

মেসেজ পাঠানোর পরেও করা যাবে এডিট, শীঘ্রই WhatsApp আনছে এক চমকপ্রদ ফিচার

Spread the love

প্রায়দিন একাধিক কার্যকর ফিচার এনে ব্যবহারকারীদের মন ইতিমধ্যেই জয় করেছে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ)। বর্তমানে কাজের প্রয়োজনে বা নিতান্ত ঘরোয়া কথাবার্তার জন্য রোজ হাজারো মেসেজ এই প্ল্যাটফর্মটির মারফত করা হয়ে থাকে। হয় ফাইল শেয়ার কিন্তু একটানা অনেকক্ষণ চ্যাট করতে করতে টাইপিং মিস্টেকের দরুন ভুলভাল মেসেজ লেখা এবং তা অপরপক্ষের কাছে সেন্ডও হয়ে যাওয়ার মতো ঘটনাগুলি আমাদের সকলের সাথে প্রায়শই ঘটে থাকে। ফলে নিজেদের ভুল শোধরাতে WhatsApp-এ উপলব্ধ একটি ফিচারের সৌজন্যে আমরা তৎক্ষণাৎ সেই মেসেজটিকে ডিলিট করে দিই, কারণ এ ছাড়া বর্তমানে আমাদের কাছে আর অন্য কোনো উপায় উপলব্ধ নেই। তবে শোনা যাচ্ছে, এবার কোনো মেসেজ পাঠানোর পরেও সেই মেসেজটি এডিট করার সুবিধা আনছে Meta (মেটা) মালিকানাধীন সংস্থাটি। সোজা কথায় বললে, এবার মেসেজে কোনো বানান ভুল বা টাইপিং মিস্টেক থাকলে সেটিকে ডিলিট না করে এডিট করে নিতে পারবেন ইউজাররা।

 

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo সম্প্রতি এই খবরটি প্রকাশ্যে এনেছে। উল্লেখ্য, এখনও পর্যন্ত অ্যাপটিতে এমন কোনো ডেডিকেটেড এডিট অপশন নেই। তবে নয়া ফিচারটির আগমন ঘটলে ব্যবহারকারীরা ভুল মেসেজ ডিলিট করার পরিবর্তে সেটিকে সঠিকভাবে এডিট করতে সক্ষম হবেন (যেমনটা শুরুতে বলেছি)। WABetaInfo আরও জানিয়েছে যে, হোয়াটসঅ্যাপ পাঁচ বছর আগে এই ফিচারটিকে নিয়ে কাজ করা শুরু করেছিল, কিন্তু অনিবার্য কারণবশত তা স্থগিত হয়ে যায়। তবে হালফিলে আবারও একবার সংস্থাটি এডিট ফিচারটিকে নিয়ে কাজ করা শুরু করেছে।

 

এক্ষেত্রে WABetaInfo আসন্ন ফিচারটির একটি স্ক্রিনশটও শেয়ার করেছে। ওই স্ক্রিনশটে দেখা গেছে যে, ইউজাররা যখন অপর কাউকে পাঠানো কোনো মেসেজকে সিলেক্ট করবেন তখন এই নয়া ফিচারটির সৌজন্য কপি এবং ফরওয়ার্ড অপশনের পাশাপাশি একটি এডিট অপশনও দেখা যাবে। এডিট বাটনটিকে সিলেক্ট করে ইউজাররা কোনো মেসেজ কাউকে সেন্ড করার পরেও সেটিতে থাকা ভুল বানান কিংবা টাইপিং মিস্টেক জাতীয় ত্রুটি শুধরে নিতে পারবেন। সেক্ষেত্রে আর মেসেজটিকে ডিলিট করে দেওয়ার কোনো প্রয়োজন পড়বে না।

 

WABetaInfo-র তরফে জানা গিয়েছে যে, যদিও বর্তমানে Android (অ্যান্ড্রয়েড)-এর জন্য WhatsApp বিটা-তে এই ফিচারটিকে টেস্ট করা হচ্ছে, তবে আগামী দিনে অ্যাপটির iOS (আইওএস) এবং Desktop (ডেস্কটপ)-এর বিটা ভার্সনেও এই ফিচারটিকে উপলব্ধ করা হবে। যেহেতু এখন এই ফিচারটি বিকাশের অধীনে রয়েছে, তাই এটির স্টেবল রোলআউট সম্পর্কে এখনও সংস্থার পক্ষ থেকে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। যাইহোক, খুব শীঘ্রই সর্বসাধারণের ব্যবহারের জন্য WhatsApp এই ফিচারটিকে নিয়ে আসবে বলে আশা করা যেতে পারে।

%d bloggers like this: