BrandsView All

Show More Brands
July 7, 2022

BestMaza.Org

Unboxing | Technical News | Reviews

Telegram Premium: সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যাবে না টেলিগ্রাম, টাকা চার্জ করতে পারে হোয়াটসঅ্যাপও

Spread the love

জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম Telegram এর ব্যবহার প্রতিনিয়ত বাড়তেই থাকছে। পাভেল দুরভ এর এই মেসেজিং অ্যাপটি প্রথম থেকেই ব্যবহারকারীদের চার্জ বিহীন অর্থাৎ বিনামূল্যে পরিষেবা প্রদানের দাবি করে এসেছিল। ফলস্বরূপ উক্ত প্ল্যাটফর্মে ব্যবহারকারীর সংখ্যাও একটার পর একটা মাইলস্টোন অতিক্রম করে যাচ্ছিলো। কিন্তু এবার হয়তো একটি বড়োসড়ো পদক্ষেপ নিতে চলেছে Telegram কতৃপক্ষ। আসলে সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, খুব শীঘ্রই মেসেজিং প্ল্যাটফর্মটির নিয়মে পরিবর্তন আনা হতে পারে এবং ‘Telegram Premium’ নামের একটি নতুন ভার্সন ঘোষণা করা হবে বলে জানা গেছে।

Telegram অ্যাপের নতুন ভার্সন ব্যবহার করলে দিতে হবে সাবস্ক্রিপশন চার্জ

রিপোর্ট অনুযায়ী, টেলিগ্রাম খুব শীঘ্রই ‘প্রিমিয়াম-এক্সক্লুসিভ’ (Premium-Exclusive) নামের একটি নয়া ফিচার লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে। এই বিকল্পটি ব্যবহারের পরিবর্তে নির্দিষ্ট অংকের টাকা চার্জ করা হতে পারে ব্যবহারকারীদের। আর জানিয়ে রাখি, অ্যাপটির একটি বিটা সংস্করণ ইতিমধ্যেই রিলিজ করা হয়েছে। যেখানে সাবস্ক্রিপশন চার্জ নেওয়ার স্পষ্ট ইঙ্গিত দিয়েছে পাভেল দুরভের সংস্থাটি। বিশেষত্বের কথা বললে, এতে রিঅ্যাক্ট এবং স্টিকার বিকল্প অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রসঙ্গত, আসন্ন টেলিগ্রাম ভার্সনের কোড উল্লেখ করা হয়েছে রিপোর্টে। একই সাথে বলা হয়েছে, টেলিগ্রাম আর সম্পূর্ণ বিনামূল্যে পরিষেবা অফার করবে না।

প্রসঙ্গত, বিগত কিছু সময়ের মধ্যেই টেলিগ্রাম অ্যাপের ডিজাইন অনেকটাই পাল্টে দেওয়া হয়েছে। আগামী দিনেও হয়তো বেশ কয়েকটি পরিবর্তন দেখা যেতে পারে এই মেসেজিং প্ল্যাটফর্মে। এক্ষেত্রে মনে করা হচ্ছে, এই বদলানো রূপ এবং আসন্ন ফিচার সমূহের সুবিধা প্রদানের জন্য টাকা চার্জ করতে পারে টেলিগ্রাম। যদিও অ্যাপটির নতুন সংস্করণ আনুষ্ঠানিক ভাবে কতদিনে চালু হবে তা এখনও স্পষ্ট নয়। তবে সংস্থাটি যে তাদের এই নতুন সংস্করণে ‘ফিচার’, ‘ফেসিলিটি’ এবং ‘ডিজাইন’ সংক্রান্ত কোনও কমতি রাখতে চায় না তা রিপোর্টে বলা হয়েছে।

প্রসঙ্গত, আপনাদের জানিয়ে দিই যে, টেলিগ্রাম প্রথম সোশ্যাল মিডিয়া বা মেসেঞ্জার অ্যাপ নয়, যেটি পরিষেবা প্রদানের বিনিময়ে ‘পেইড সাবস্ক্রিপশন প্ল্যান’ চালু করছে। এর আগেও, টুইটার (Twitter) ‘ব্লু পেইড সাবস্ক্রিপশন প্ল্যান’ লঞ্চ করেছিল তাদের গ্রাহক-বেসের জন্য। এদিকে রিপোর্টে আরো বলা হয়েছে যে, হোয়াটসঅ্যাপ বিজনেস (Whatsapp Business) অ্যাকাউন্ট ব্যবহার করার ক্ষেত্রেও হয়তো খুব শীঘ্রই ‘পেইড সার্ভিস’ প্ল্যান নিয়ে আসা হবে। যাইহোক, টাকার বিনিময়ে হোয়াটসঅ্যাপ বেশ কয়েকটি নতুন ও কার্যকরী ফিচারও অফার করবে বলে জানা গেছে।

%d bloggers like this: