BrandsView All

Show More Brands
December 2, 2022

BestMaza.Org

Unboxing | Bengali Daily Tech News | Reviews By TechnoMaza

Exynos আউট, Samsung Galaxy S23 সিরিজে থাকবে কেবল Snapdragon প্রসেসর

Spread the love

Samsung স্মার্টফোন ইউজারদের জন্য রয়েছে দু-দুটি সুখবর! প্রথমত, দক্ষিণ কোরিয়ার টেক ব্র্যান্ডটি আগামী বছরের শুরুতেই অর্থাৎ আর মাত্র পাঁচ মাসের ব্যবধানেই উন্মোচন করতে চলেছে তাদের লেটেস্ট Galaxy S23 সিরিজ। তবে সবথেকে উল্লেখযোগ্য খবর হল, আসন্ন এই সিরিজটিকে শুধুমাত্র Qualcomm এর Snapdragon চিপসেটের সাথেই নিয়ে আসা হবে। অর্থাৎ, সংস্থাটি অবশেষে তাদের নিজেস্ব Exynos এসওসির পরিবর্তে একটি সম্পূর্ণ Snapdragon প্রসেসর ‘ডেডিকেটেড’ S-লাইনআপ নিয়ে আসতে চলেছে। যদিও ঘোষণাটি সংস্থার তরফ থেকে করা হয়নি। বরং, এক বিশেষ সূত্র মারফত আমরা এই বিষয়টি জানতে পেরেছি।

আপকামিং Samsung Galaxy S23 সিরিজে শুধুমাত্র Qualcomm নির্মিত চিপসেট ব্যবহার করা হতে পারে

জনপ্রিয় অ্যাপল টিপস্টার এবং তিয়ানফেং (TF) ইন্টারন্যাশনাল সিকিউরিটিজের বিশ্লেষক মিং-চি কুও (Ming-Chi Kuo) সম্প্রতি একাধিক টুইটে দাবি করেছেন যে, স্যামসাং সম্ভবত ২০২৩ সালের প্রথম কোয়ার্টারেই গ্যালাক্সি এস২৩ সিরিজকে লঞ্চ করবে এবং আসন্ন এই লাইনআপের মডেলগুলিতে শুধুমাত্র কোয়ালকমের ফ্ল্যাগশিপ স্ন্যাপড্রাগন চিপসেট ব্যবহার করা হবে। প্রসঙ্গত জানিয়ে রাখি, গত বছর এই দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক জায়ান্টটি আমেরিকা, ভারত সহ মোট ৭০% মার্কেটে কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসরের সাথে গ্যালাক্সি এস২২ সিরিজ লঞ্চ করেছিল। আর ইউরোপ সহ বাকি ৩০% মার্কেটে নিজস্ব ফ্ল্যাগশিপ প্রসেসর এক্সিনস ছিল। তবে, আসন্ন সিরিজটিকে হয়তো প্রতিটি অঞ্চলেই কোয়ালকম স্ন্যাপড্রাগনের সাথে অফার করা হবে, বলে মনে করা হচ্ছে।

স্যামসাং হঠাৎ কেন এই বিশেষ পদক্ষেপটি নিলো, তার ব্যাখ্যাও দিয়েছে কুও। টিপস্টার তথা টেক বিশ্লেষক জানিয়েছেন যে, আসন্ন কোয়ালকম স্ন্যাপড্রাগন SM8550 এসওসি (যা সম্ভবত এস২৩ সিরিজে সমন্বিত থাকবে) অধিক উন্নত পারফরম্যান্স অফার করবে Exynos 2300 চিপসেটের তুলনায়, যা কিনা আগামী বছর লঞ্চ হতে চলেছে৷ যদিও উভয় চিপসেটকেই ৪ এনএম ভিত্তিক প্রসেসিং নোডে তৈরি করা হয়েছে। তা সত্ত্বেও কোয়ালকমের চিপসেট এগিয়ে কারণ, Snapdragon SM8550 -তে চীনা চিপমেকার TSMC -এর অপ্টিমাইজড ডিজাইন রুল ব্যবহার করা হয়েছে। যার দরুন এটি SM8450, SM8475 এবং আসন্ন Exynos 2300 প্রসেসরের তুলনায় আরও ভাল কর্মক্ষমতা (পারফরম্যান্স), পাওয়ার দক্ষতা (এফিসিয়েন্সি) এবং কম্পিউটিং পাওয়ার সরবরাহ করবে৷

প্রসঙ্গত, আসন্ন Samsung Galaxy S23 সিরিজে পূর্বসূরি Galaxy S22 লাইনআপের ন্যায় ১০ মেগাপিক্সেল সেলফি শ্যুটার পাওয়া যাবে বলে জানা গেছে। আসলে, Galaxy S10 থেকে শুরু করে গ্যালাক্সি২২ পর্যন্ত প্রতিটি সিরিজেই ধারাবাহিক ভাবে ১০ মেগাপিক্সেল ফ্রন্ট সেন্সর ব্যবহার করা হয়েছে। ফলে আসন্ন সিরিজেও এর ব্যতিক্রম ঘটবে না বলেই আমাদের অনুমান। যদিও সাম্প্রতিক কিছু রিপোর্টে দাবি করা হয়েছে যে, আসন্ন লাইনআপের এই সেলফি সেন্সরটি ৩এক্স (3x) অপটিক্যাল জুম সহ আসতে পারে, যা কিনা পূর্বসূরিতেও দেখা গিয়েছিল। অন্যদিকে, আরেকটি স্বতন্ত্র রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, Galaxy S23 সিরিজের ফ্রন্ট ক্যামেরা ১২ মেগাপিক্সেলে আপগ্রেড করতে পারে Samsung।

চিপসেট ও ক্যামেরা ফ্রন্টে ছাড়াও, স্যামসাং গ্যালাক্সি এস২৩ সিরিজের ব্যাটারি সংক্রান্ত কিছু তথ্য সামনে এসেছে। আলোচ্য সিরিজটি পূর্বসূরিদের তুলনায় আরো অ্যাডভান্স ব্যাটারি টেকনোলজি সহ আসতে পারে। টিপস্টারের দাবি অনুসারে, ব্যাটারি স্ট্যাক করার জন্য জেলি-রোল (jelly-roll) নামক পদ্ধতি ব্যবহার করার পরিবর্তে, স্যামসাং তাদের ‘জেন ৫ ইলেক্ট্রিক ভেইক্যাল’ (Gen 5 EV) ব্যাটারিতে যে পদ্ধতিটি ব্যবহার করে আসছে তা অবলম্বন করতে পারে উক্ত লাইনআপের ক্ষেত্রে। আর এই পদ্ধতির প্রয়োগ করা হলে, গ্যালাক্সি এস২২ -এর তুলনায় আপকামিং গ্যালাক্সি এস২৩ সিরিজের ব্যাটারির কার্যক্ষমতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে।

%d bloggers like this: