BrandsView All

Show More Brands
December 1, 2022

BestMaza.Org

Unboxing | Bengali Daily Tech News | Reviews By TechnoMaza

জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া সরকারের তরফ থেকে বড় স্বস্তি পেয়েছে, জেনে নিন পুরো বিষয়টি কী

Spread the love

ভারতীয় টেলিকম সেক্টরে উপস্থিত কোম্পানিগুলি, জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া একটি বড় স্বস্তি পেয়েছে। বস্তুত, বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে টেলিকম খাতের জন্য একটি ত্রাণ প্যাকেজ অনুমোদিত হয়েছে। এই ত্রাণ প্যাকেজে, টেলিকম কোম্পানিগুলিকে AGR বকেয়া পরিশোধের জন্য চার বছরের স্থগিতাদেশ দেওয়া হয়েছে। শুধু তাই নয়, স্বয়ংক্রিয় রুটের মাধ্যমে আসা টেলিকম খাতে শতভাগ বিদেশী বিনিয়োগ অনুমোদিত হয়েছে। এই সিদ্ধান্তের সাথে, এটি বিশ্বাস করা হয় যে এখন টেলিকম কোম্পানিগুলির ঝামেলা অনেকটা দূরে চলে যাবে।

100% সরাসরি বিদেশী বিনিয়োগ (FDI) অনুমোদিত
AGR- এ ত্রাণ দেওয়ার পাশাপাশি সরকার টেলিকম খাতে 100 শতাংশ প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগের (FDI) অনুমতি দিয়েছে। আসুন আমরা আপনাকে বলি যে এর আগেও এই খাতে 100% এফডিআই অনুমোদিত ছিল। যাইহোক, স্বয়ংক্রিয় রুটের অধীনে মাত্র 49% এফডিআই অনুমোদিত ছিল, যার জন্য বেশিরভাগ বিনিয়োগের জন্য সরকারী অনুমোদনের প্রয়োজন ছিল। এখন স্বয়ংক্রিয় পথে 100% এফডিআই অনুমোদিত হয়েছে। এতে সরাসরি টেলিকম কোম্পানিগুলো উপকৃত হবে।

AGR পেমেন্টের জন্য 4 বছরের সময় অনুমোদিত
অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ (AGR) -এর বকেয়া পরিশোধের জন্য টেলিকম কোম্পানিগুলো এখন 4 বছর পেয়েছে। যদি কোম্পানি এই সময়ের মধ্যে পুরো বকেয়া পরিশোধ না করে, তাহলে সরকারের কাছে বকেয়া অর্থের বিপরীতে কোম্পানির একটি অংশ অর্জনের বিকল্প থাকবে। এটি বিশ্বাস করা হয় যে এটি AGR বকেয়া সংক্রান্ত কোম্পানিগুলির ভয় দূর করবে বলে আশা করা হচ্ছে। প্রকৃতপক্ষে, সরকার AGR এর সংজ্ঞা পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে। নন-টেলিকম রাজস্ব এজিআরে অন্তর্ভুক্ত হবে না।

মোবাইল বিলে এর প্রভাব কি হবে
বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে বেলআউট প্যাকেজ এবং সংস্কার ব্যবস্থা টেলিকম শিল্পের সমস্যার সমাধান করবে। যাইহোক, ব্যবহারকারীদের মোবাইল বিল বা রিচার্জ কমে আসবে বলে আশা করা যায় না। কিন্তু, এটাও নিশ্চিত যে এটি ব্যবহারকারীদের মোবাইল বিল বৃদ্ধি আপাতত বন্ধ করবে।

%d bloggers like this: