BrandsView All

Show More Brands
August 15, 2022

BestMaza.Org

Unboxing | Technical News | Reviews

5G পরিষেবা ব্যবহারের জন্য প্রয়োজন নতুন স্মার্টফোন ও সিম? জেনে নিন

Spread the love

দীর্ঘ অপেক্ষার পর এবার ডিজিটাল ইন্ডিয়ার বাসিন্দাদের জন্য 5G (৫জি) নেটওয়ার্ক চালু হবে বলে শোনা যাচ্ছে। আসলে ভারত সরকার সম্প্রতি পঞ্চম প্রজন্মের নেটওয়ার্কের জন্য প্রয়োজনীয় স্পেকট্রাম নিলামের প্রক্রিয়া শুরু করেছে। দেশের বিভিন্ন টেলিকম কোম্পানি এই নিলামে অংশগ্রহণ করার প্রস্তুতিও নিচ্ছে। এমত পরিস্থিতিতে আগামী ২ থেকে ৩ মাসের মধ্যে এই পরিষেবা উপলব্ধ হবে বলে আশা করা যায়। কিন্তু এই মুহূর্তে যেমন 5G সাধারণ মানুষের ধরা ছোঁয়ার বাইরে রয়েছে, ঠিক তেমনই এই আধুনিক প্রযুক্তি সম্পর্কে প্রশ্ন বা কৌতুহল কম নেই। সেক্ষেত্রে আমরা আজ 5G সম্পর্কিত এমন তিনটি গুরুত্বপূর্ণ অথচ সাধারণ প্রশ্ন আলোচনা করব, যাতে এই বিষয়ে আপনাদের ধারণা পরিষ্কার হয়ে যাবে।

১. 5G নেটওয়ার্ক কবে চালু হবে?

আগামী ২৬ জুলাই ৫জি স্পেকট্রাম নিলাম শুরু হবে বলে শোনা যাচ্ছে। এরপর চলতি বছরে দেশের ১৩টি শহরে Reliance Jio সর্বপ্রথম এই পরিষেবা চালু করতে পারে।

২. 4G ফোনে কি 5G পরিষেবা পাবে?

৫জি পরিষেবা অ্যাক্সেস করতে অবশ্যই একটি ৫জি স্মার্টফোন কিনতে হবে। কারণ ৪জি (4G) স্মার্টফোনে কেবল ৪জি, ৩জি (3G) এবং ২জি (2G) নেটওয়ার্কই অ্যাক্সেস করা যেতে পারে; কিন্তু এতে ৫জি নেটওয়ার্কের সুবিধা পাওয়া যাবে না। আসলে, ৫জি নেটওয়ার্ক অ্যাক্সেস করার জন্য ফোনে নতুন রেডিও (NR) প্রযুক্তি থাকা প্রয়োজন যা ৪জি এলটিই (4G LTE) চালিত ফোনে উপলব্ধ নয়।

৩. 5G ব্যবহারের জন্য কি নতুন সিম লাগবে?

না, এই আধুনিক নেটওয়ার্ক অ্যাক্সেস করার জন্য কোনো নতুন সিম কার্ডের প্রয়োজন হবে না। গ্রাহকরা সহজেই ৪জি থেকে ৫জি নেটওয়ার্ক অ্যাক্সেস করতে পারবেন। তবে যেহেতু প্রতিটি নতুন প্রযুক্তি আরো উন্নত নিরাপত্তা আপডেট বহন করে, এমতাবস্থায় নতুন সিমটি আরও ভালো সিকিউরিটি প্রদান করতে পারে।

%d bloggers like this: