BrandsView All

Show More Brands
November 28, 2022

BestMaza.Org

Unboxing | Bengali Daily Tech News | Reviews By TechnoMaza

হাতে থাকা টাকা আসল নাকি নকল ভেবে চিন্তিত? জাল নোট যাচাই করতে ব্যবহার করুন এই তিনটি অ্যাপ

Spread the love

বর্তমান সময়ে বিভিন্ন ধরনের জালিয়াতি যেন সাধারণ মানুষের সঙ্গী হয়ে উঠেছে। প্রতিটি পদক্ষেপ ফেলতে হচ্ছে সাবধানে, কারণ কেউ জানেনা কোথায় কীভাবে ফাঁদ পাতা রয়েছে! সেক্ষেত্রে এই ধরণের সমস্যার মধ্যে একটি হল জাল টাকা বা ভুয়ো নোট, যা হাতে এলে অস্বস্তির শেষ থাকেনা। আসলে জাল নোট দেখতে আসল টাকার মত হলেও এর কোনো মূল্য নেই, তাছাড়া এটি বেআইনি জিনিসও বটে। কিন্তু এই নোট চেনা সহজ নয়। ফলে অনেক সময়ই প্রতারকদের দৌলতে এই নোট আমাদের হাতে এসে পড়ে। তবে আপনি যদি এই জাল নোটের ঝামেলা এড়াতে চান, তাহলে কুছ পরোয়া নেই! আপনার সাহায্যের জন্য রয়েছে আধুনিক প্রযুক্তি। সোজা ভাষায় বললে, আপনিও যদি জাল নোট নিয়ে প্রতারিত হয়ে থাকেন, তাহলে আজই আপনার মোবাইলে কিছু অ্যাপ ডাউনলোড করে বিষয়টি সম্পর্কে অবগত হতে পারেন। কারণ এই অ্যাপগুলি জাল নোট সম্পর্কে সময়ে সময়ে সতর্ক করে এবং এগুলির আসল পরিচয় প্রকাশ করে।

এই অ্যাপগুলি জাল টাকার নোট সম্পর্কে সচেতন করবে

INR Fake Note Check Guide: অ্যান্ড্রয়েড (Android) স্মার্টফোন ইউজাররা প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করতে পারেন। এই অ্যাপটি আদতে গাইড হিসেবে কাজ করে এবং জাল নোট সম্পর্কে সচেতনতা দেয়। অ্যাপ নির্মাতা সংস্থার দাবি, নোটের ছবি অ্যাপটিতে এন্টার করলে এটি বলে দেয় যে নোটটি নকল নাকি আসল। এতে নোটিফিকেশনের সাহায্যে ব্যবহারকারীকে সচেতন করা হয় বা নোটের পরিচয়ও জানানো হয়।

Chkfake অ্যাপ: এটি আইওএস (iOS) এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। কোনো নোট ভুয়ো কিনা যাচাই করতে এতে প্রথমে নোটের ছবি আপলোড করতে হবে। এর পরে, এই অ্যাপটি নোট সম্পর্কে তথ্য সংগ্রহ করে ফলাফল প্রকাশ করবে। এর মাধ্যমে ব্যবহারকারী নিজেও নোট সম্পর্কে সমস্ত তথ্য পেতে পারেন।

Counterfeit Money Detector: এটি প্লে স্টোরে উপলব্ধ একটি আন্তর্জাতিক অ্যাপ। অ্যাপটি খোলার পর প্রথমে দেশের পরিচয় লিখতে হবে। এতে আপনি অনেক ফিচার পাবেন। আবার এটি নোটিফিকেশনের মাধ্যমে ব্যবহারকারীকে নোট সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেবে। সুবিধার ব্যাপার এটাই যে এই অ্যাপে শুধু ভারতের নয়, আপনি প্রতিটি দেশের মুদ্রা সম্পর্কিত তথ্য পাবেন।

%d bloggers like this: