BrandsView All

Show More Brands
August 14, 2022

BestMaza.Org

Unboxing | Technical News | Reviews

Dell Inspiron 14 Plus, Inspiron 16 Plus লেটেস্ট ইন্টেল প্রসেসর সহ লঞ্চ হল, দাম জেনে নিন

Spread the love

আমেরিকা ভিত্তিক পিসি প্রস্তুতকারক সংস্থা Dell সম্প্রতি Inspiron লাইনআপের অধীনে দুটি নতুন ল্যাপটপ ঘোষণা করলো। নবাগত Dell Inspiron 14 Plus এবং Inspiron 16 Plus ১২তম প্রজন্মের ইন্টেল এইচ-সিরিজ সিপিইউ এবং এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৩০৬০ গ্রাফিক্সের সাথে এসেছে। দুটি মডেলেই ১ টেরাবাইট পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ এবং লেটেস্ট উইন্ডোজ ১১ ওএস ভার্সনের সাপোর্ট পাওয়া যাবে। আলোচ্য মডেলগুলির মধ্যে ফিচারগত সাদৃশ্য থাকলেও, বেশ কয়েকটি ফারাকও লক্ষণীয়। যেমন, Inspiron 14 Plus -কে ২-ইন-১ ডিজাইনের সাথে নিয়ে আসা হয়েছে এবং এটির সাথে একটি অপশনাল অ্যাক্টিভ পেন উপলব্ধ। এছাড়া, FHD রেজোলিউশনের ডিসপ্লে ও ১৬ জিবি পর্যন্ত র‌্যামও বিদ্যমান থাকছে। অন্যদিকে, Inspiron 16 Plus মডেলটি 3K রেজোলিউশনের ডিসপ্লে প্যানেল, FHD রেজোলিউশনের ওয়েব ক্যামেরা এবং স্টেরিও স্পিকার সিস্টেম সহ এসেছে। তবে উভয় ল্যাপটপই উৎকর্ষমানের অডিও এবং ভিজ্যুয়াল অফার করবে বলে দাবি করেছে Dell। চলুন Dell Inspiron 14 Plus এবং Inspiron 16 Plus ল্যাপটপের দাম ও ফিচার সম্পর্কে খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

Dell Inspiron 14 Plus স্পেসিফিকেশন

ডেল ইনস্পিরণ ১৪ প্লাস ল্যাপটপলকে ২-ইন-১ ডিজাইনের সাথে নিয়ে আসা হয়েছে। এই মডেলে সরু বেজেল পরিবেষ্টিত একটি ফুল এইচডি রেজোলিউশনের ডিসপ্লে প্যানেল আছে। এই ডিসপ্লে, ১৬:১০ এসপেক্ট রেশিও, কমফোর্টভিউ এবং ডিসি ডিমিং সাপোর্ট করে। আবার ইউজারের আই সাইট সুরক্ষিত রাখতে এতে লো ব্লু-লাইট প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ইনস্পিরণ সিরিজের এই ল্যাপটপটি ১২তম প্রজন্মের কোর সিপিইউ বা এএমডি রাইজেন ৩০০০ সিরিজ প্রসেসরের সাথে এসেছে। এটি উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ। স্টোরেজ হিসাবে এতে ৮ জিবি বা ১৬ জিবি র‌্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত মেমরি পাওয়া যাবে।

Dell Inspiron 14 Plus ল্যাপটপ একটি বড় টাচপ্যাড এবং একটি অপশনাল অ্যাক্টিভ পেন সহ এসেছে। এই অ্যাক্টিভ পেন ব্যবহার করে ইউজাররা পেয়ারিং ছাড়াই স্বাভাবিকভাবে লিখতে পারবেন। কানেক্টিভিটির জন্য ডেল আনীত এই লেটেস্ট মডেলে – ওয়াই-ফাই ৬ই, ব্লুটুথ ৫.২, ২টি ইউএসবি ৩.২ জেন ১ পোর্ট, একটি থান্ডারবোল্ট ৪.০ পোর্ট, এইচডিএমআই ২.০ পোর্ট এবং পাওয়ার অ্যাডাপ্টার পোর্ট অন্তর্ভুক্ত।

Dell Inspiron 16 Plus স্পেসিফিকেশন

ডেল ইনস্পিরণ ১৬ প্লাস ল্যাপটপের ডিসপ্লে ৩কে (3K) রেজোলিউশন সাপোর্ট করে। পারফরম্যান্সের জন্য এতে, এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৩০৬০ জিপিইউ সহ ১২তম প্রজন্মের ইন্টেল কোর এইচ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এই গ্রাফিক্স বিকল্প আরও উন্নত তথা কার্যকর ভিডিওগ্রাফি এবং ফটোগ্রাফি অফার করবে। আবার বিস্তৃত পরিসরের ফাংশনালিটি বা কার্যকারিতা অ্যাক্সেস করার জন্য এই ল্যাপটপে এনভিডিয়া স্টুডিও অ্যাপ্লিকেশনের সুবিধা উপলব্ধ। ডিভাইসটি উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম দ্বারা চালিত। উক্ত ডিভাইসে ১ টেরাবাইট পর্যন্ত স্টোরেজ বর্তমান। আর, বিদ্যমান 4800MHz DDR5 মেমরির সাহায্যে ইউজাররা নির্বিঘ্নে বিবিধ অ্যাপের মধ্যে স্যুইচ এবং লোড করতে পারবেন।

Dell Inspiron 16 Plus ল্যাপটপে ওয়াইড ডাইনামিক রেঞ্জ সহ একটি ফুল এইচডি রেজোলিউশনের ওয়েব ক্যামেরা এবং এআই (AI) নয়েজ রিডাকশন প্রযুক্তি সমর্থিত ডুয়েল মাইক্রোফোন রয়েছে। তদুপরি, উক্ত ল্যাপটপের ইন্টারনাল আর্কিটেকচার ফাস্ট পারফরম্যান্স এবং আরো ভালো তাপ নির্গমনে সাহায্য করে। অডিও ফ্রন্টের কথা বললে, এতে ওয়েব ম্যাক্সঅডিও প্রো এবং ডলবি অ্যাটমস টেকনোলজি সমর্থিত স্টেরিও স্পিকার সিস্টেম আছে। Dell Inspiron 16 Plus ল্যাপটপের কানেক্টিভিটি বিকল্পগুলি Inspiron 14 Plus -এর অনুরূপ।

Dell Inspiron 14 Plus, Inspiron 16 Plus ল্যাপটপ দাম

ডেল ইনস্পিরণ ১৪ প্লাস এবং ইনস্পিরণ ১৬ প্লাস ল্যাপটপের প্রারম্ভিক মূল্য যথাক্রমে ১,৩৪৯.৯৯ ডলার (ভারতীয় মূল্যে প্রায় ১,০৭,০০০ টাকা) এবং ১,৭৪৯.৯৯ ডলার (প্রায় ১,৩৮,৭০০ টাকা) রাখা হয়েছে৷ উভয় ল্যাপটপই ডার্ক গ্রীন কালার ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। ভারত সহ বিশ্ব বাজারে আলোচ্য ল্যাপটপের প্রাপ্যতা সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

%d bloggers like this: