BrandsView All

Show More Brands
December 4, 2022

BestMaza.Org

Unboxing | Bengali Daily Tech News | Reviews By TechnoMaza

4G পরিষেবার সাথে Jio, Airtel, Vi -দের ত্রাস হয়ে উঠতে পারে BSNL

Spread the love

চলতি বছরের অন্তিম নাগাদ সারা দেশের নির্বাচিত বিভিন্ন অঞ্চলে দেশীয় প্রযুক্তির উপর নির্ভরশীল সম্পূর্ণ নিজস্ব 4G ব্যবস্থা চালু করতে তৎপর রাষ্ট্রায়ত্ত ভারত সঞ্চার নিগম লিমিটেড বা বিএসএনএল (BSNL)। বর্তমানে Airtel, Jio, Vi প্রভৃতি বেসরকারি সংস্থাগুলির সাথে সম্মুখসমরে বহু পিছনে পড়ে থাকলেও আশা করা যায় যে নবাগত 4G সিস্টেমের উপর ভর করে BSNL ফের ঘুরে দাঁড়াবে। অন্যদিকে প্রাইভেট টেলিকম অপারেটরেরাও এই মুহূর্তে 5G নেটওয়ার্ক রোলআউটকে কেন্দ্র করে ব্যস্ত। যদিও 5G নয়, বরং দেশের এক বড় অংশের টেলিকম পরিষেবা ব্যবহারকারী যে আগামী কয়েক বছরে 4G পরিষেবার অধীনেই থাকবেন তা বিভিন্ন সমীক্ষার ফলাফলে স্পষ্ট হচ্ছে।

ঠিকই পড়ছেন। সোমবার অর্থাৎ গতকাল, টেলিকম ইক্যুইপমেন্ট প্রস্তুতকারক সংস্থা এরিকসন (Ericsson) স্পষ্ট জানিয়েছে যে আসন্ন ২০২৭ সাল পর্যন্ত এদেশে টেলিকম পরিষেবা ব্যবহারকারীদের মধ্যে প্রায় ৫৫ শতাংশ জনতা 4G নেটওয়ার্কের অাওতায় থাকবেন। এরিকসনের এই অনুমান সঠিক হলে বলা যায় যে, পরিষেবাগত মান উন্নত করলে আগামীদিনে বিএসএনএল, Airtel, Jio, Vi -দের বিরুদ্ধে কড়া চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারে। সেক্ষেত্রে টেলিকম পরিষেবার গ্রাহকেরাও প্রাইভেট টেলকোত্রয়ীর বাইরে অপর একটি বিকল্প সংস্থার কানেকশন ব্যবহারের সুযোগ পাবেন।

যে যে কারণে আসন্ন 4G পরিষেবার সাথে BSNL প্রাইভেট টেলকোদের ঘুম ছোটাতে পারে

১। এক্ষেত্রে প্রথমেই বিএসএনএলের সস্তা পরিষেবার কথা উল্লেখ করতে হয়। বিভিন্ন সাশ্রয়ী প্ল্যানের সাথে বিএসএনএল সর্বদাই গ্রাহকদের প্রথম পছন্দ। 4G ব্যবস্থার সূচনা হলে এই পছন্দ যে আরও পোক্ত হবে সেটা বলা বাহুল্য। তখন বেসরকারি টেলকোদের অপেক্ষাকৃত মহার্ঘ পরিষেবা থেকে নিষ্কৃতি পাওয়ার জন্য ইউজারেরা বিএসএনএলের কানেকশন বেছে নিতে পারেন।

২। এরপর বিএসএনএলের সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি-নির্ভর 4G নেটওয়ার্ক ব্যবস্থার কথা বলা জরুরি। টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS) ও সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিম্যাটিক্সের (C-DoT) সহায়তায় BSNL আলোচ্য নেটওয়ার্ক ব্যবস্থা গড়ে তুলেছে। সেক্ষেত্রে দেশীয় প্রযুক্তি সম্পর্কে সাধারণ মানুষের গভীর আবেগকে কাজে লাগিয়ে বিএসএনএল প্রাইভেট টেলকোদের টেক্কা দিতে পারে।

৩। সর্বোপরি, পরিষেবার উন্নত মান BSNL -এর প্রতি গ্রাহক আকর্ষণকে তীব্র করতে পারে। বর্তমানে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি নিরলস চেষ্টার মাধ্যমে নিজেদের ক্যাপেক্স লেভেল উন্নত করতে ব্যস্ত। এর ফলে সংস্থার 4G পরিষেবার মান অপেক্ষাকৃত ভরসাযোগ্য হতে পারে। আর তেমনটা হলে গ্রাহকেরা যে বিএসএনএলের পরিষেবা বেছে নিতে দ্বিধা করবেন না সেকথা নিঃসন্দেহে বলা যায়।

%d bloggers like this: