BrandsView All

Show More Brands
December 2, 2022

BestMaza.Org

Unboxing | Bengali Daily Tech News | Reviews By TechnoMaza

ব্লক করার দরকার নেই, WhatsApp এর নতুন ফিচারে অনলাইন এলেও দেখতে পাবেনা নির্বাচিত ব্যক্তি

Spread the love

হোয়াটসঅ্যাপ (WhatsApp) বর্তমানে একগুচ্ছ নতুন ফিচার বিকাশে ব্যস্ত। যেমন স্ট্যাটাস হাইড (online status hide) বা লুকানোর জন্য একটি বিশেষ বিকল্প যুক্ত করতে চলেছে এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি। আসন্ন এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা, অনলাইন হলেও নির্দিষ্ট কারোর থেকে নিজেকে লুকিয়ে রাখতে পারবেন৷ একই সাথে, মেটা-মালিকানাধীন সংস্থাটি তাদের কিছু বিটা টেস্টারদের জন্য ‘ডিলিট মেসেজ ফর এভরিওয়ান’ (‘Delete messages for Everyone’) ফিচারের সময়সীমা আপডেট করার সুবিধা দিয়েছে বলে জানা গেছে। এটিকে ‘হোয়াটসঅ্যাপ ফর অ্যান্ড্রয়েড’ ২.২২.১৫.৮ বিটা সংস্করণে দেখা গেছে, যা গুগল প্লে বিটা প্রোগ্রামের মাধ্যমে উপলব্ধ। এছাড়া, হোয়াটসঅ্যাপ তাদের উইন্ডোজ বিটা ভার্সনের জন্য একটি ‘ফুললি ফাঙ্কশনাল কনটেক্সট মেনু’ (context menu) রোলআউট করতে চলেছে বলে সাম্প্রতিক রিপোর্টে দাবি করা হয়েছে।

একগুচ্ছ নতুন ফিচার নিয়ে কাজ করছে WhatsApp

হোয়াটসঅ্যাপ বিটা ফিচার ট্র্যাকার সাইট WABetaInfo -এর একটি লেটেস্ট রিপোর্ট অনুযায়ী, মেটা-মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফর্মটি বর্তমানে নির্দিষ্ট একটি বা কয়েকটি কন্টাক্টের থেকে অনলাইন স্ট্যাটাস লুকানোর বিকল্প ডেভলপ করছে। এই অনলাইন স্ট্যাটাস হাইড (online status hide) ফিচারটি রিলিজ করা হলে, ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ প্রাইভেসি সেটিংসের মাধ্যমে স্বয়ং চয়ন করতে পারবেন যে কে অনলাইন এলেও তাকে দেখতে পারবে না। রিপোর্টে একটি স্ক্রিনশট অন্তর্ভুক্ত করা হয়েছে, যেখানে এই নয়া প্রাইভেসি ফিচারটি কিভাবে কাজ করবে তা দেখানো হয়েছে। আলোচ্য বৈশিষ্ট্যটি পরবর্তী আপডেটে উপলব্ধ হতে পারে বলে জানা গেছে।

উল্লেখিত ফিচারের পাশাপাশি, হোয়াটসঅ্যাপ ‘ডিলিট ফর এভরিওয়ান’ (Delete for Everyone) বিকল্পের সময়সীমা আপডেট করতে চলেছে বলেও জানা গেছে। মেসেজিং প্ল্যাটফর্মটি ‘হোয়াটসঅ্যাপ ফর অ্যান্ড্রয়েড’ ২.২২.১৫.৮ বিটা ভার্সনে আপডেটটি রিলিজ করবে, যা গুগল প্লে বিটা প্রোগ্রামের মাধ্যমে রোলআউট হবে। রিপোর্টে আরো উল্লেখ করা হয়েছে যে, হোয়াটসঅ্যাপ ‘ডিলিট ফর এভরিওয়ান’ ফিচারের সময়সীমা ১ ঘণ্টা, ৮ মিনিট এবং ১৬ সেকেন্ড থেকে বাড়িয়ে ২ দিন ১২ ঘণ্টা করে দেবে। যাতে ব্যবহারকারীরা ভুলবশত কোনো টেক্সট পাঠিয়ে দিলে তা দীর্ঘ সময় অতিক্রান্ত হওয়ার পরও ডিলিট করে দিতে পারেন।

অনলাইন স্ট্যাটাস হাইড এবং মেসেজ ডিলিট করার সময়সীমা এক্সটেন্ড করা ছাড়াও, উইন্ডোজ বিটা ভার্সনে একটি রি-ডিজাইন কনটেক্সট মেনু (context menu) চালু করা হবে বলে জানিয়েছে WABetaInfo। এই বৈশিষ্ট্যটি সেইসকল ব্যবহারকারীদের জন্য উপলব্ধ, যারা মাইক্রোসফ্ট স্টোর থেকে হোয়াটসঅ্যাপের লেটেস্ট উইন্ডোজ বিটা ভার্সন ২.২২২৫.২.৭০ (2.2225.2.70) ইনস্টল করেছেন তাদের ডিভাইসে। প্রসঙ্গত, রিপোর্টে একটি স্ক্রিনশট শেয়ার করা হয়েছে, যেখানে রি-ডিজাইন করা কনটেক্সট মেনু এবং তাতে থাকা শর্টকাটগুলি কিরূপ হবে তা দেখা গেছে৷ স্ক্রিনশট অনুসারে, এই কনটেক্সট মেনুতে – পেস্ট, আনডু এবং সিলেক্ট অল টেক্সট বিকল্প আছে। এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা বোল্ড বা ইতালিক ফর্ম্যাটে টেক্সট এডিট করতে পারবেন। তবে, ফাইনাল রিলিজের আগে কনটেক্সট মেনুর বিকল্পগুলি হয়তো আরো মডিফাই বা পরিবর্তিন করা হতে পারে।

%d bloggers like this: