BrandsView All

Show More Brands
July 7, 2022

BestMaza.Org

Unboxing | Technical News | Reviews

Vodafone Idea-র জন্য বড় সুখবর, গ্রাহক হারিয়েও মুনাফা বাড়তে চলেছে Jio, Airtel-র মতো

Spread the love

এই মুহূর্তে দেশের তৃতীয় বৃহত্তম টেলিকম অপারেটর সংস্থা Vodafone Idea বা Vi -এর জন্য সুখবর। গ্লোবাল অ্যানালাইটিক্স সংস্থা ক্রিসিলের (CRISIL) মতে, ২০২৩ অর্থবর্ষে Vi অন্তত ২০-২৫ শতাংশ হারে মুনাফা বৃদ্ধি করবে। মূলত ট্যারিফের দাম বাড়ানোর ফলে উক্ত টেলকোর বাড়তি ধনলাভ ঘটবে বলে মনে করা হচ্ছে। সাথেই ক্রিসিল জানিয়েছে যে, একই সময়ে দেশের অপর দুই মুখ্য টেলিকম অপারেটর অর্থাৎ রিলায়েন্স জিও (Reliance Jio) এবং এয়ারটেলও (Airtel) সমপরিমাণ মুনাফা বাড়াতে পারে। এক্ষেত্রে উপরোক্ত তিন অপারেটরের ARPU বা গ্রাহক পিছু গড় আয় কমপক্ষে ১৫-২০ শতাংশ বৃদ্ধি পাবে বলে ক্রিসিলের দাবি।

সাবস্ক্রাইবার-ভিত্তির নিরিখে দেশের পাঁচটি সার্কেলে Jio ও Airtel -এর থেকে পিছিয়ে পড়লো Vi

আজ্ঞে হ্যাঁ, ভবিষ্যতে সুদিনের সম্ভাবনা ক্রমে উজ্জ্বল হলেও বর্তমানে ক্রমাগত গ্রাহক হারাচ্ছে ভিআই (Vi)। পরিস্থিতি এতটাই গুরুতর যে সদ্য গ্রাহক-ভিত্তির নিরিখে এগিয়ে থাকা দেশের পাঁচটি সার্কেলে জিও ও এয়ারটেলের তুলনায় পিছিয়ে পড়েছে ভিআই। অথচ তীব্র প্রতিযোগিতাপূর্ণ বাজারে এই ফলাফল কোনওভাবেই সংস্থার পক্ষে কাম্য নয়।

এদিকে ক্রিসিলের দাবি, সময়ের সাথে প্রতিনিয়ত দেশের টেলি-ডেনসিটি বৃদ্ধি পাচ্ছে। এটি প্রমাণ করে যে আগামীতে আরও বেশি সংখ্যক ওয়্যারলেস ইউজার টেলকোদের পরিষেবা-ছত্রের নীচে নাম লেখাবেন। এর ফলে তাদের (সংস্থাগুলির) গ্রাহক-ভিত্তি বাড়বে বই কমবে না। এজন্য এয়ারটেল ও জিও’র পাশাপাশি ভিআইও ভবিষ্যতে অতিরিক্ত মুনাফা ঘরে তুলবে।

উল্লেখ্য, ২০২১ সালে ট্যারিফের দাম বৃদ্ধির পর সিম কনসলিডেশনের হার যথেষ্ট রূপে বৃদ্ধি পায়। এর ফলে দেশের প্রধান তিন টেলকো প্রায় ৩৭ মিলিয়ন বিদ্যমান গ্রাহক হারিয়েছে। অন্যদিকে একই সময়ে তাদের অ্যাক্টিভ সাবস্ক্রাইবার বেসে জুড়েছে মোট ২৯ মিলিয়ন গ্রাহক। এর প্রভাবে প্রাইভেট টেলকোগুলি ভবিষ্যতে বেশ কিছুটা মুনাফা বাড়াতে সমর্থ হবে।

অবগতির জন্য জানিয়ে রাখি, আলোচ্য ২০২৩ অর্থবর্ষের দ্বিতীয়ার্ধে টেলকোগুলি আরও একদফা রিচার্জ মাশুল বাড়াতে চলেছে। উপভোক্তাদের অসুবিধা হলেও এ ব্যাপারে অপারেটরদের কোনও হেলদোল নেই। পুনরায় পরিষেবা মূল্য বাড়লে Jio, Airtel ও Vi -এর মুনাফা আরও বাড়বে যা টেলকোদের পক্ষে বেশ খুশির খবর হলেও, গ্রাহকদের জন্য মোটেও ভালো খবর নয়।

%d bloggers like this: