BrandsView All

Show More Brands
December 2, 2022

BestMaza.Org

Unboxing | Bengali Daily Tech News | Reviews By TechnoMaza

মোবাইল সিম সম্পর্কিত এই নিয়মে একটি বড় পরিবর্তন এসেছে, এখন এই কাজটি সহজেই করা হবে

Spread the love

গত সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সরকার টেলিকম খাতে বড় ধরনের স্বস্তি দিয়েছে। প্রকৃতপক্ষে, সরকার কোম্পানিগুলিকে চার বছর ধরে তাদের সমন্বিত মোট রাজস্ব (AGR) এবং বর্ণালী পাওনা পরিশোধ না করার অনুমতি দেয়। অন্যদিকে, সরকারের কাছ থেকে মোবাইল সংযোগ নেওয়ার বা এটিকে প্রি-পেইড থেকে পোস্টপেইড এবং পোস্টপেইড-এ প্রি-পেইডে রূপান্তর করার বিধিমালায় গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হয়েছিল। এই পরিবর্তনগুলি কোটি কোটি মোবাইল ব্যবহারকারীদের উপর সরাসরি প্রভাব ফেলবে যারা নতুন সিম বা তাদের সিম অন্য কোম্পানিতে পোর্ট করছে। সরকারের পরিবর্তিত নিয়ম সম্পর্কে আমাদের আরও জানতে দিন।

প্রকৃতপক্ষে, সরকার সভায় সিদ্ধান্ত নিয়েছে যে এখন গ্রাহকরা ঘরে বসে কেওয়াইসি সম্পর্কিত সমস্ত কাজ অনলাইনে করতে পারবেন। কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরে, নতুন মোবাইল নম্বর পেতে কেওয়াইসি ডিজিটালভাবে করতে হবে এবং সিম পোর্ট পাওয়ার জন্য কোনও ফর্মও পূরণ করতে হবে না। এই প্রক্রিয়াটি একটি অ্যাপের মাধ্যমে সম্পন্ন করা যেতে পারে। একই সময়ে, ই-কেওয়াইসির জন্য মাত্র 1 টাকা চার্জ করতে হবে। যেখানে প্রি-পেইড থেকে পোস্ট-পেইড এবং পোস্ট-পেইড থেকে প্রি-পেইডে রূপান্তর করার জন্য, নতুন কেওয়াইসির প্রয়োজন হবে না।

আসুন আমরা আপনাকে বলি যে এখন পর্যন্ত যদি কোন গ্রাহক তার প্রিপেইড নম্বরটি পোস্টপেইড বা পোস্টপেইডে প্রিপেইডে রূপান্তর করত, তাহলে তাকে প্রতিবার কেওয়াইসি প্রক্রিয়াটি সম্পন্ন করতে হতো। একই সময়ে, এখন কেওয়াইসি প্রক্রিয়া শুধুমাত্র একবার করতে হবে। আপনাকে মনে করিয়ে দিচ্ছি যে, টেলিকম কোম্পানিগুলির তরফ থেকে একটি নতুন ফর্ম পূরণ করা থেকে পোর্ট করার প্রক্রিয়ার সময়, প্রতিবার আধার কার্ড বা ড্রাইভিং লাইসেন্স থেকে ডকুমেন্ট হিসাবে একটি ছবি এবং স্বাক্ষর প্রয়োজন ছিল।

এটি লক্ষণীয় যে এই প্রক্রিয়াটি এখনও পুরোপুরি বাস্তবায়িত হয়নি কারণ শুক্রবারেই আমরা আমাদের মোবাইল নম্বর অন্য কোম্পানিতে পোর্ট করেছিলাম। কিন্তু, আমাদের পুরানো প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়েছিল যার জন্য আবার কেওয়াইসি প্রয়োজন।

%d bloggers like this: