BrandsView All

Show More Brands
July 7, 2022

BestMaza.Org

Unboxing | Technical News | Reviews

Inverter AC vs Non Inverter AC: নতুন এসি কিনবেন? ইনভার্টার নাকি নন-ইনভার্টার এয়ার কন্ডিশনার ভালো

Spread the love

ভারতের ইলেক্ট্রনিক্স বাজারে একাধিক এয়ার কন্ডিশনার বা এসি (AC) বিদ্যমান রয়েছে। তবে আমরা এখানে কিন্তু উইন্ডো এসি বা স্প্লিট এসির কথা বলছি না। বরং, ইনভার্টার এসি (Inverter AC) এবং নন-ইনভার্টার এসি (Non-Inverter AC) মডেলের ব্যাপারে বলছি। আপনারা অনেকেই একটি এসি কিনতে যাওয়ার সময়, উইন্ডো বা স্প্লিট, কোন ধরণের মডেল চান তা উল্লেখ করে দেন। কিন্তু তাতে ইনভার্টার নামক পাওয়ার ইলেক্ট্রনিক্স ডিভাইসটি আছে কিনা তা জানতে চান না। এর মূল কারণ, এই প্রযুক্তিটি কি বা এর কার্যকারিতা কিরূপ সেই সম্পর্কে আমাদের অনেকেরই সম্মক ধারণা নেই। যদিও নতুন এয়ার কন্ডিশনার কেনার পূর্বে ইনভার্টার-সহ এসি এবং ইনভার্টার-বিহীন এসি মডেলের মধ্যের পার্থক্যগুলি জানা খুবই দরকার। তাই আপনাদের সুবিধার্থে আজ আমরা এই প্রতিবেদনে, উক্ত দু’ধরণের এসি মডেল ব্যবহারের লাভ ও লোকসান সংক্রান্ত পার্থক্য ব্যাখ্যা করবো। চলুন ইনভার্টার এসির থেকে নন-ইনভার্টার এসি কেন আলাদা তা বিশদে জেনে নেওয়া যাক।

 

Inverter AC নাকি Non Inverter AC কোনটি কেনা বেশি লাভজনক

Inverter AC vs Non Inverter AC : বৈদ্যুতিক বিল

এসি কেনা বা ব্যবহারের সময়, কত টাকা বৈদ্যুতিক বিল আসতে পারে তা ভেবেই আমাদের মাথায় চিন্তার ভাঁজ পড়ে। এক্ষেত্রে বলে দিই যে, নন-ইনভার্টার এসির তুলনায় ইনভার্টার এসি মডেলগুলি অনেক কম বিদ্যুৎ ব্যয় করে। যার দরুন, ইলেক্ট্রিসিটি বা বৈদ্যুতিক বিল খুবই কম আসে এবং টাকাও সাশ্রয় হয়। অতএব, ইনভার্টার এসি বিদ্যুৎ সাশ্রয় করার পাশাপাশি মাসিক বাজেটকে বেহাল হওয়ার থেকেও বাঁচায়।

 

Inverter AC vs Non Inverter AC : কুলিং

নন-ইনভার্টার এসির তুলনায় ইনভার্টার এসি রুমকে দ্রুত ঠান্ডা করে। আপনাদের অবগতির জন্য জানিয়ে রাখি, ইনভার্টার নামক সার্কিটরিটি এসি কম্প্রেসারের মোটর স্পিড নিয়ন্ত্রণ করার কাজ করে। তাই রুম ঠান্ডা হয়ে গেলে, ইনভার্টার কম্প্রেসারকে বন্ধ হতে দেয় না, বরং কম স্পিডেও সেটিকে চলমান রেখে ঘরের তাপমাত্রা বজায় রাখে। অন্যদিকে, নন-ইনভার্টার এসির ক্ষেত্রে এরূপ কোনো সুবিধা পাওয়া যাবে না।

Inverter AC vs Non Inverter AC : দাম

ভারতে অনেক কম দামি নন-ইনভার্টার এসি মডেল পেয়ে যাবেন আপনারা। কিন্তু এই মডেলগুলি তুলনায় অনেক বিদ্যুৎ খরচ করে এবং একই সাথে ভারী বৈদ্যুতিক বিলের বোঝাও ব্যবহারকারীদের ঘাড়ে চাপায়। অন্যদিকে, ইনভার্টার এসি মডেলগুলি, দামের নিরিখে নন-ইনভার্টার এয়ার কন্ডিশনারের তুলনায় কিছুটা বেশি ব্যয়বহুল। তবে, খরিদ্দারীর সময়ে বেশি টাকা খরচ করতে হলেও, সারা জীবনের জন্য মোটা অঙ্কের বৈদ্যুতিক বিল শোধ করার ঝামেলা পোহাতে হবে না। সোজা কথায় বললে, ইনভার্টার এসি যেহেতু কম বিদ্যুৎ ব্যবহার করে, সেহেতু ইলেকট্রিক বিলের ক্ষেত্রে আপনার টাকা সাশ্রয় করতে সহায়তা করবে।

%d bloggers like this: