BrandsView All

Show More Brands
November 28, 2022

BestMaza.Org

Unboxing | Bengali Daily Tech News | Reviews By TechnoMaza

চলতি বছরের আগস্টেই ভারতে চালু হচ্ছে 5G পরিষেবা, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী দেবুসিংহ চৌহান

Spread the love

এখনও নির্ধারিত নয় স্পেকট্রাম নিলামের দিনক্ষণ। অথচ জেনেভায় আন্তর্জাতিক টেলিকম ইউনিয়ন আয়োজিত ‘ওয়ার্ল্ড সামিট অফ ইনফরমেশন সোসাইটি’ শীর্ষক সম্মেলনে (WSIS, 2022) আগামী ১৫ই আগস্ট ভারতে 5G চালুর আশ্বাস দিলেন কেন্দ্রীয় টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী মাননীয় দেবুসিংহ চৌহান। এই প্রথম নয়, বরং এর আগেও মন্ত্রীর মুখে এহেন আশ্বাস শোনা গিয়েছে। তাছাড়া শুধুমাত্র তিনিই নন, এর আগে একই আশ্বাস দিয়েছেন সরকারের বৈদ্যুতিন এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী মাননীয় অশ্বিনী বৈষ্ণব মহাশয়। তবু স্পেকট্রাম নিলামের তারিখ স্থির না হওয়ায় এবিষয়ে সন্দেহের অবকাশ থেকে যাচ্ছে।

 

5G প্রযুক্তি সংক্রান্ত গবেষণার জন্য বিশেষ ফান্ড গড়তে উদ্যোগী সরকার

যাইহোক, জেনেভায় আয়োজিত সম্মেলনে মন্ত্রী দেবুসিংহ চৌহান আরও জানান যে, 5G প্রযুক্তি সংক্রান্ত পরীক্ষা ও গবেষণাকে এগিয়ে নিয়ে যেতে কেন্দ্রীয় সরকার একটি রিসার্চ ও ডেভলপমেন্ট ফান্ড গঠন করতে আগ্রহী। তার বক্তব্য, ইতিমধ্যে ভারত পূর্ণ স্বদেশী 4G স্ট্যাক (Stack) নির্মাণে সফল হয়েছে। এর ফলে দেশীয় প্রযুক্তির উপর নির্ভরশীল 4G কোর (Core) এবং রেডিও অ্যাক্সেস নেটওয়ার্ক গড়ে তোলা ও পরীক্ষা করা সম্ভব হয়েছে। এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে টেলিকম অপারেটরেরা যে কোনও ভেন্ডর বেছে নিয়ে অপেক্ষাকৃত কম খরচে নেটওয়ার্ক সম্প্রসারণ করতে পারবে বলে মন্ত্রী দাবি করেন। এরপরই তিনি জানান যে চলতি বছরের আগস্ট মাস নাগাদ ভারত পূর্ণ স্বদেশী 5G স্ট্যাক রোলআউট করতে সফল হবে।

অন্ত্যোদয়ের ধারণায় বিশ্বাসী ভারত

 

আসন্ন 5G ব্যবস্থা ছাড়াও চৌহান এদিন ভারতে কানেক্টিভিটির চরিত্র সম্পর্কে তার মতামত পেশ করেন। তিনি জানান ভারতে অন্ত্যোদয়ের ধারণা জনপ্রিয়, যা সমাজের নীচের তলার, পিছিয়ে পড়া এবং প্রান্তিক মানুষের উন্নতির কথা বলে। দেশের সর্বত্র পরবর্তী প্রজন্মের 5G যোগাযোগ ব্যবস্থা ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রেও ভারতের সরকার এই নীতি মেনে চলছে বলেই মন্ত্রী উল্লেখ করেন।

প্রসঙ্গত চৌহান আরও জানিয়েছেন, দেশে ভরসাযোগ্য আইসিটি (ICT) পরিকাঠামোর বিকাশের উদ্দেশ্যে ইতিমধ্যে প্রায় ৬ হাজার গ্রামকে অপটিক ফাইবারের চাদরে মুড়ে ফেলা হয়েছে। তাছাড়া উপগ্রহ যোগাযোগ ব্যবস্থা, সমুদ্রতলস্থিত কেবল নেটওয়ার্ক প্রভৃতির দ্বারা ছোট, বিচ্ছিন্ন দ্বীপ এমনকি পূর্বের যোগাযোগহীন এলাকাগুলির মধ্যে পর্যন্ত সংযোগ গড়ে তোলা হয়েছে।

চৌহানের বক্তব্য থেকে এটা স্পষ্ট যে এই মুহূর্তে কেন্দ্রীয় সরকার 5G প্রযুক্তি নিয়ে আসার ওপরে সর্বাপেক্ষা জোর দিয়েছে। সেজন্য চলতি মাসের যে কোনও সময়ে টেলিকম দপ্তর স্পেকট্রাম নিলামের ডাক দিতে পারে বলে মনে করা হচ্ছে। এক্ষেত্রে দেরি না হলে, মন্ত্রীর বেঁধে দেওয়া সময়ের মধ্যেই Reliance Jio, Airtel, Vi প্রমুখ বেসরকারি টেলকোগুলি 5G লঞ্চে সক্ষম হবে। সুতরাং সমস্ত কিছুই এখন সরকারি তৎপরতার উপর নির্ভর করছে।

%d bloggers like this: