BrandsView All

Show More Brands
December 3, 2022

BestMaza.Org

Unboxing | Bengali Daily Tech News | Reviews By TechnoMaza

স্ক্রিনে বারবার ভেসে আসছে কোম্পানির অযাচিত Flash SMS? এই পদ্ধতি অনুসরণ করলেই পাওয়া যাবে নিস্তার

Spread the love

বর্তমান সময়ে স্মার্টফোন ব্যবহারের সময় অনেকেই গাদাগুচ্ছের বিজ্ঞাপন নোটিফিকেশন হিসেবে পেয়ে থাকেন। বারবার এই অযাচিত নোটিফিকেশনগুলি স্ক্রিনে ভেসে আসায় বেশ বিরক্তির উদ্রেক হয়। শুধু বিভিন্ন অ্যাপ বা ওয়েবসাইট নয়, Flash SMS (ফ্ল্যাশ এসএমএস) আকারে এই ধরণের নোটিফিকেশন মেলে সিম অপারেটরদের কাছ থেকেও। যারা জানেন না তাদের বলে রাখি, Flash SMS হল একটি বিশেষ ধরনের টেক্সট মেসেজ যা মোবাইলের স্ক্রিনে তাৎক্ষণিকভাবে প্রদর্শিত হয়। স্ক্রিন লক করা থাকলেও ‘class 0’ (ক্লাস ০) নামে পরিচিত এই এসএমএস নোটিফিকেশন স্মার্টফোনে প্রদর্শিত হয়, ফলে না চাইতেও ইউজারদের চোখ এই বিজ্ঞাপনের ওপর চলে যায় এবং সেটিকে সরিয়ে ফেলতে হয়। তবে এই Flash SMS-এর হাত থেকে পাকাপাকি রেহাই পাওয়ার উপায়ও অবশ্যই আছে।

আসলে এখন অধিকাংশ ইউজার ওটিপি (OTP) এবং ট্র্যানজাকশন সংক্রান্ত মেসেজগুলি ব্যতীত টেক্সট মেসেজ বা এসএমএসের বিকল্প খুব কমই ব্যবহার করেন। সেক্ষেত্রে টেলিকম কোম্পানিগুলি তাদের অফার প্রচার বা বিভিন্ন তথ্য সরবরাহ করার জন্য অপ্রয়োজনীয় ফ্ল্যাশ মেসেজের বিজ্ঞাপন পাঠাতে শুরু করে। ফলে এসএমএস ইনবক্স না খুললেও এগুলি স্ক্রিনে উপস্থিত হয়। কিন্তু স্বস্তির বিষয় এটাই যে, যেকোনো অ্যান্ড্রয়েড ডিভাইসে স্থায়ীভাবে ফ্ল্যাশ মেসেজ বন্ধ করার সমাধান রয়েছে। এয়ারটেল (Airtel), ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) বা ভিআই (Vi), জিও (Jio) বা বিএসএনএল (BSNL) – প্রতিটি কোম্পানিই এই নোটিফিকেশন বন্ধ করার সুবিধা দেয়। এর জন্য নির্দিষ্ট কোম্পানির গ্রাহকদের কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে। তাহলে আসুন, জেনে নিই কীভাবে ফ্ল্যাশ এসএমএসের হাত থেকে নিস্তার পাওয়া যাবে।

Airtel গ্রাহকরা এভাবে ফ্ল্যাশ এসএমএসের অপশন বন্ধ করতে পারবেন

১. প্রথমে আপনার স্মার্টফোনের সিম টুলকিট (SIM Toolkit) অ্যাপ খুলুন।

২. ‘এয়ারটেল নাও!’ (Airtel Now) অপশনে ট্যাপ করুন!

৩. ‘স্টার্ট/স্টপ’ (Start/Stop)-এ ক্লিক করুন। এখান থেকে ‘স্টপ’ বিকল্পটি বেছে নিন।

৪. প্রক্রিয়াটি সম্পন্ন করার জন্য ‘ওকে’ (OK)-তে ক্লিক করুন। এতে ‘ফ্ল্যাশ মেসেজ’ স্থায়ীভাবে ডিস্যাবেল হবে, গ্রাহকরা এর জন্য একটি কনফার্মেশন এসএমএসও পাবেন।

Vi গ্রাহকরা এভাবে ফ্ল্যাশ এসএমএসের অপশন বন্ধ করতে পারবেন

১. সিম টুলকিট অ্যাপ খুলুন।

২. ‘ফ্ল্যাশ!’ (Flash!) অপশনটি সিলেক্ট করুন।

৩. ‘অ্যাক্টিভেশন’ (Activation)-এ ক্লিক করুন।

৪. এরপর ‘ডিঅ্যাক্টিভেট’ (Deactivate) নির্বাচন করুন এবং প্রক্রিয়াটি সম্পন্ন করার জন্য ‘ওকে’-তে ক্লিক করুন।

৫. প্রতিটি ধাপ সঠিকভাবে অনুসরণ করলে ‘ফ্ল্যাশ মেসেজ’ স্থায়ীভাবে ডিস্যাবেল হবে, আর গ্রাহকরা এর জন্য একটি কনফার্মেশন এসএমএস পাবেন।

BSNL গ্রাহকরা এভাবে ফ্ল্যাশ এসএমএসের অপশন বন্ধ করতে পারবেন

১. ‘বিএসএনএল’ মোবাইল অ্যাপ খুলুন।

২. ‘বিএসএনএল বাজ’ সার্ভিসে ট্যাপ করুন।

৩. ‘অ্যাক্টিভেশন’-এ ক্লিক করুন।

৪. এরপর ‘ডিঅ্যাক্টিভেট’ (Deactivate) নির্বাচন করুন এবং নিশ্চিতকরণের জন্য ‘ওকে’-তে ক্লিক করুন। এতে এয়ারটেল বা ভোডাফোন-আইডিয়ার মতই ফ্ল্যাশ মেসেজ স্থায়ীভাবে টার্ন অফ হয়ে যাবে। গ্রাহকরা এর জন্য একটি কনফার্মেশন এসএমএসও পাবেন।

এই প্রসঙ্গে বলে রাখি, রিলায়েন্স জিওর ক্ষেত্রে ফ্ল্যাশ মেসেজ বন্ধ করার প্রক্রিয়াটি এতটাও সহজ নয়। কারণ, জিওর অ্যান্ড্রয়েড ফোনের জন্য এমন কোনো সিম টুলকিট অ্যাপ্লিকেশন নেই যা আপনাকে যেকোনো নেটওয়ার্ক পরিষেবা বন্ধ করতে দেয়। সেক্ষেত্রে আগ্রহী গ্রাহকদের জিওকেয়ার (@JioCare)-এর কাস্টমার সার্ভিসে যোগাযোগ করতে হবে এবং ফুল-স্ক্রিন পপ-আপ ওভারলে বিজ্ঞাপনগুলি বন্ধ করার আবেদন করতে হবে।

%d bloggers like this: