BrandsView All

Show More Brands
August 15, 2022

BestMaza.Org

Unboxing | Technical News | Reviews

মাত্র ১৯ টাকা খরচে গোটা মাস অ্যাক্টিভ থাকবে সিম! BSNL-এর এই প্ল্যানের কাছে কুপোকাত Jio, Airtel, Vi

Spread the love

একথা আমাদের সকলেরই জানা যে, গত বছরের শেষের দিকে দেশের শীর্ষস্থানীয় তিনটি বেসরকারি টেলিকম সংস্থা (Reliance Jio, Airtel এবং Vodafone Idea বা Vi) তাদের প্রিপেইড রিচার্জ প্ল্যানগুলির দাম ২০%-২৫% পর্যন্ত বাড়িয়ে ইতিমধ্যেই আমআদমির পকেটে বেশ ভালোরকমের চাপ সৃষ্টি করেছে। আবার হালফিলে শোনা গিয়েছে যে, চলতি অর্থবর্ষের দ্বিতীয়ার্ধে আরও একবার ট্যারিফ প্ল্যানের দাম বাড়াতে চলেছে দেশের প্রথম সারির তিন টেলিকম কোম্পানি। সবমিলিয়ে বলতে গেলে, অন্যান্য সব জিনিসের মতো রিচার্জ প্ল্যানের দামও দিন-কে-দিন অগ্নিমূল্য হয়ে উঠছে, ফলে এখন সিম সচল রাখতেও আমজনতার রীতিমতো নাভিশ্বাস ওঠার জোগাড় হয়েছে! তবে আপনারা শুনলে অবাক হবেন যে, এই চরম মূল্যবৃদ্ধির বাজারেও মাত্র ১৯ টাকা খরচ করলেই ইউজাররা তাদের সিম সারা মাস অ্যাক্টিভ রাখতে পারবেন!

কি, শুনে খুব অবাক হচ্ছেন? তবে অবিশ্বাস্য বলে মনে হলেও কথাটি কিন্তু খাঁটি সত্য। আসলে যতদিন বাজারে সরকারি মালিকানাধীন টেলিকম কোম্পানি ভারত সঞ্চার নিগম লিমিটেড বা বিএসএনএল (BSNL)-এর অস্তিত্ব রয়েছে, ততদিন পর্যন্ত সাশ্রয়ী মূল্যের রিচার্জ প্ল্যানের খবর শুনে অবাক হওয়ার কোনো কারণই নেই। দেশের প্রথম সারির বেসরকারি টেলিকম সংস্থাগুলি যখন লাগাতার প্রিপেইড রিচার্জ প্ল্যানের দাম বাড়ানোর পথে হাঁটছে, তখন সেদিকে কোনো তোয়াক্কা না করেই ইউজারদের জন্য একের পর এক অত্যন্ত কমদামি রিচার্জ প্ল্যান মার্কেটে হাজির করছে বিএসএনএল। সেক্ষেত্রে এবার সকলকে চমকে দিয়ে মাত্র ১৯ টাকার একটি নতুন প্ল্যান নিয়ে এসেছে রাষ্ট্রায়ত্ত মালিকানাধীন সংস্থাটি, যেটি রিচার্জ করলে গোটা মাস সিম চালু রাখতে পারবেন ইউজাররা। তাহলে চলুন, প্ল্যানটির সম্পর্কে একটু বিশদে জেনে নেওয়া যাক।

91mobiles-এর রিপোর্ট অনুযায়ী, বিএসএনএলের ১৯ টাকার প্ল্যানটির ভ্যালিডিটি ৩০ দিন। সংস্থাটি এই প্ল্যানের নাম দিয়েছে ‘ভয়েস রেট কাটার_১৯’ (VoiceRateCutter_19)। এই প্ল্যানটিকে বিএসএনএলের ওয়েবসাইটে ভয়েস ভাউচার (Voice Voucher) প্ল্যান সেকশনে তালিকাভুক্ত করা হয়েছে। এই রিচার্জের সুবাদে অন-নেট ও অফ নেট কল করার জন্য ইউজারদেরকে প্রতি মিনিটে ২০ পয়সা করে চার্জ দিতে হবে। সবচেয়ে বড় কথা হল, এই প্ল্যানটি রিচার্জ করলে অন্য কোনো ডেটা প্যাক কিংবা ব্যালেন্স না থাকলেও ইউজারদের বিএসএনএল নম্বরটির পাশাপাশি সেটির সমস্ত পরিষেবা চালু থাকবে।

BSNL1

অর্থাৎ সোজা কথায় বললে, মাত্র ১৯ টাকা খরচেই ইউজাররা সারা মাস তাদের সিম সচল রাখতে পারবেন; ফলে যে সমস্ত গ্রাহকরা শুধুমাত্র তাদের সিম অ্যাক্টিভ রাখতে চাইছেন, তাদের জন্য এই প্ল্যানটি এককথায় আদর্শ। সেই হিসেবে সারা বছর যদি কেউ এই প্ল্যানটি রিচার্জ করেন, তাহলে তাকে খরচ করতে হবে ১৯×১২ = ২২৮ টাকা। অর্থাৎ, মাত্র ২২৮ টাকা খসালেই ইউজাররা তাদের BSNL সিম সারা বছর ধরে চালু রাখতে পারবেন, যা এককথায় অবিশ্বাস্য! নিঃসন্দেহে বলা যায় যে, Jio, Airtel, কিংবা Vodafone Idea-র মতো কোম্পানিগুলির ক্ষেত্রে এরকম সুবিধার কথা স্বপ্নেও কল্পনা করা যায় না। যদিও বেসরকারি সংস্থাগুলির মতো BSNL এখনও গোটা দেশে 4G (৪জি) সার্ভিস চালু করে উঠতে পারেনি (জানা গিয়েছে যে, চলতি বছরের ১৫ আগস্ট BSNL-এর 4G পরিষেবা শুরু হতে পারে), তবে আপামর জনসাধারণের সুবিধার্থে তারা যেভাবে একের পর এক অত্যন্ত সাশ্রয়ী মূল্যের রিচার্জ প্ল্যান মার্কেটে এনে হাজির করছে, তাতে আগামী দিনে কোম্পানিটির ইউজারবেস যে প্রচুর পরিমাণে বৃদ্ধি পাবে বলেই আশা করা যায়।

%d bloggers like this: