BrandsView All

Show More Brands
August 14, 2022

BestMaza.Org

Unboxing | Technical News | Reviews

প্ল্যানের দাম বাড়িয়ে মালামাল Airtel, শীঘ্রই গ্রাহক পিছু গড় আয় বেড়ে দাঁড়াবে ২০০ টাকা

Spread the love

ট্যারিফের মূল্যবৃদ্ধির ঠেলায় পরিষেবাধীন ইউজারদের নাভিশ্বাস উঠলেও এয়ারটেল রয়েছে সেই এয়ারটেলেই (Airtel)! দেশীয় টেলিকম বাজারে অসম্ভব প্রতিযোগিতার জুজু দেখিয়ে ইতিমধ্যেই ভারতী (Bharati) গ্রুপের মালিকানাধীন এই সংস্থা ট্যারিফের দাম এক দফা বৃদ্ধি করেছে। স্রেফ এটুকুই নয়, গ্রাহক পিছু গড় আয় বা এআরপিইউ (ARPU) বৃদ্ধির তাগিদে এয়ারটেল (Airtel) খুব দ্রুত দ্বিতীয়বার ট্যারিফ মূল্য বাড়ানোর উদ্দেশ্য ব্যক্ত করেছে। এক্ষেত্রে Reliance Jio এবং Vi -এর মতো অপরাপর প্রাইভেট টেলকোরাও একই পথের পথিক যা নিকট ভবিষ্যতে গ্রাহকদের দুর্গতিকে আরও তীব্র করবে বলে আমাদের ধারণা।

২০২৩ অর্থবর্ষে অভীষ্ট লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে সফল হবে Airtel

প্রসঙ্গত জানিয়ে রাখি, প্রথম দফায় রিচার্জ ট্যারিফের দাম বাড়িয়ে এয়ারটেল লাভবান হয়েছে সবথেকে বেশি। এর ফলে সংস্থাটির গ্রাহক পিছু গড় আয় তাৎপর্যপূর্ণভাবে বৃদ্ধি পেয়েছে। আইসিআইসিআই সিকিউরিটিজ (ICICI Securities) -এর বক্তব্য, ট্যারিফের দাম বৃদ্ধিকে হাতিয়ার করেই Airtel, ২০২৩ অর্থবর্ষের প্রথম কোয়ার্টারে (বা Q1 FY23) অভীষ্ট ১৮৪ টাকার ইউজার পিছু গড় আয় বা এআরপিইউ লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে সফল হবে। এর ফলে সংস্থাটি ২০০ টাকার এআরপিইউ (ARPU) স্তরে প্রবেশের থেকে অতি সামান্যই দূরে থাকবে। পরবর্তী দফায় রিচার্জ ট্যারিফের দাম বাড়ালে অবশ্য ২০০ টাকার এআরপিইউ স্তর স্পর্শও এয়ারটেল (Airtel) -এর পক্ষে তেমন মুশকিল হবেনা।

এক্ষেত্রে উল্লেখ্য, স্বল্পমেয়াদী লক্ষ্য হিসেবে এয়ারটেল আপাতত ইউজার অথবা গ্রাহক পিছু ২০০ টাকা গড় আয়ের মাত্রা অর্জনেই সন্তুষ্ট থাকবে। তবে দীর্ঘ মেয়াদে টেলকোর লক্ষ্য ৩০০ টাকার এআরপিইউ স্তরে প্রবেশ তথা গ্রাহকবৃদ্ধি। এখানে ‘গ্রাহকবৃদ্ধি’র অর্থ নিজেদের 4G পরিষেবার ছত্রতলে আরো বেশি ইউজারকে একত্রিত করা। কেননা তা না হলে গ্রাহক পিছু গড় আয় বৃদ্ধির পরেও সে আয়ের ধারাবাহিকতা বজায় থাকবেনা।

সুতরাং এটা স্পষ্ট যে খুব দ্রুত এআরপিইউ স্তর বৃদ্ধির জন্য এয়ারটেলের ঝুলিতে মোট দু’টি উপায় বিদ্যমান, যথা – ১) 4G ইউজার সংখ্যা বৃদ্ধি এবং ২) পুনরায় ট্যারিফের দাম বাড়ানো‌। এই দুই উপায়কে ব্যবহারের মধ্যে দিয়েই এয়ারটেলের পক্ষে অদূর ভবিষ্যতে নিজেদের অভীষ্ট লাভ করা সম্ভব হবে। এর জন্য ইউজারদের অসুবিধেয় পড়তে হলেও Airtel যে এ ব্যাপারে কখনই পিছপা হবেনা তা বলা বাহুল্য।

%d bloggers like this: