BrandsView All

Show More Brands
September 26, 2022

BestMaza.Org

Unboxing | Bengali Daily Tech News | Reviews By TechnoMaza

5G পরিষেবায় সবাইকে চমকে দেবে Adani Group? কথা চালাচ্ছে Nokia-র সাথে

Spread the love

রিলায়েন্স জিও (Reliance Jio) ও ভারতী এয়ারটেলের (Bharati Airtel) মতো শীঘ্রই দেশের ৬টি সার্কেলে নিজস্ব হাই-স্পিড 5G পরিষেবা চালু করতে চলেছে, আদানি গ্রুপ অধিকৃত, ভারতীয় টেলিকম ইন্ডাস্ট্রির নয়া সদস্য, আদানি ডেটা নেটওয়ার্কস (Adani Data Networks)। মূলত এই লক্ষ্য নিয়েই নবগঠিত আলোচ্য সংস্থাটি কিছুদিন পূর্বে অায়োজিত, 5G স্পেক্ট্রাম নিলাম প্রক্রিয়ায় যথেষ্ট সক্রিয়ভাবেই অংশ নেয়। মোট ২১২ কোটি টাকা খরচের পরিবর্তে সেখান থেকে তারা ২৬ গিগাহার্টজ (GHz) ব্যান্ডের, ৪০০ মেগাহার্টজ স্পেক্ট্রাম ক্রয় করে। পরবর্তীতে এর ভিত্তিতেই সংস্থাটি ভারতে, কেবলমাত্র বিজনেস টু বিজনেস (B2B) পরিসরে নয়া প্রজন্মের গতিময় 5G পরিষেবা সরবরাহের কথা ভাবছে, যে ব্যাপারে অনেকেই অবগত রয়েছেন।

চাই 5G পরিষেবা প্রদানের পক্ষে উপযোগী প্রযুক্তি তথা ইক্যুইপমেন্ট, ভেন্ডর সংস্থার সাথে কথা চালাচ্ছে Adani Data Networks

আজ্ঞে হ্যাঁ, আপাতত কনজিউমার ভিত্তিক মোবাইল পরিষেবা প্রদানে সচেষ্ট না হলেও উপযুক্ত ইক্যুইপমেন্ট ও প্রযুক্তিগত সাহায্য পেতে সদ্য জনপ্রিয় ভেন্ডর সংস্থা Nokia’র সাথে কথা চালাচ্ছে নবাগত আদানি গ্রুপ। সংবাদ সংস্থা ET Telecom -এর রিপোর্টে সম্প্রতি এমন কথাই উঠে এসেছে। সুতরাং ভবিষ্যতে আদানি গ্রুপ নোকিয়ার (Nokia) সাথে একত্রে, জোট বেঁধে উচ্চগতিপূর্ণ 5G পরিষেবা প্রদানে অগ্রণী হলে তাতে অবাক হওয়ার কিছুই থাকবে না।

প্রসঙ্গত জানিয়ে রাখি, ইতিমধ্যেই আদানি ডেটা নেটওয়ার্কসের তরফ থেকে কর্ণাটক, তামিলনাড়ু, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ, মুম্বই ও গুজরাত সার্কেলে, ইউনিভার্সাল লাইসেন্স চেয়ে আবেদন করা হয়েছে। এর মধ্যে মুম্বই ও গুজরাত সার্কেলে সংস্থার ঝুলিতে ১০০ মেগাহার্টজ এবং অপর চারটি সার্কেলে ৫০ মেগাহার্টজ (MHz) স্পেক্ট্রাম রয়েছে।

উল্লেখ্য, 5G নেটওয়ার্ক পরিষেবা প্রদানের জন্য আবশ্যিক প্রযুক্তি এবং উপকরণগত সহায়তা লাভের উদ্দেশ্যে নবাগত আদানি গোষ্ঠী যে সংস্থার সঙ্গে কথা চালাচ্ছে, সেই Nokia -র হাত ধরেই দেশের ঘরে ঘরে 5G ব্যবস্থার সুবিধা পৌঁছে দিতে সচেষ্ট, ভারতী এয়ারটেল (Bharati Airtel) এবং ভিআই (Vi) বা ভোডাফোন আইডিয়া। ফলে নতুন প্রজন্মের নেটওয়ার্ক ব্যবস্থা রোলআউটের ক্ষেত্রে অভিজ্ঞ নোকিয়ার (Nokia) সাহায্য লাভের ফলে নবাগত আদানি গোষ্ঠী বেশ উপকৃত হবে বলেই মনে করা হচ্ছে।

%d bloggers like this: